ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শত্রু নই, উ. কোরিয়াকে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৬ ঘণ্টা, আগস্ট ২, ২০১৭
শত্রু নই, উ. কোরিয়াকে যুক্তরাষ্ট্র মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন

ঢাকা: কোরীয় উপদ্বীপের উত্তেজনায় সুর পাল্টেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে পাল্টা মহড়া আর বাকযুদ্ধের পর এবার ভিন্ন সুরে কথা বললেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। দেশটিকে সংলাপের বসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা উত্তর কোরিয়াকে এটা বোঝাতে চাই যে, যুক্তরাষ্ট্র তাদের শত্রু নয়, হুমকিও নয়।

যুক্তরাষ্ট্র দেশটিতে সামরিক হস্তক্ষেপ করতে চায় না উল্লেখ করে রেক্স টিলারসন মঙ্গলবার (১ আগস্ট) সাংবাদিকদের বলেন, দেশটিতে সরকারের পরিবর্তন কিংবা সরকারের পতন কোনটাই আমরা চাই না। যুক্তরাষ্ট্র চায় না, অঞ্চলটিতে উত্তেজনা ছড়িয়ে যাক।

সেখানে মার্কিন সেনা পাঠানোর কোন অজুহাত নেই বলেও উল্লেখ করেন তিনি।  

দুই দেশের মধ্যে বিগত ছয়মাস ধরে চলমান উত্তেজনায় নাটকীয়ভাবে এই প্রথমবারের মত সুর নরম করে কথা বললো যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার প্রতি আলোচনায় বসার বার্তা দিয়ে টিলারসন বলেন, আমরা শত্রু নই কিন্তু আপনারা হুমকি হিসেবে নিজেদের উপস্থাপন করছেন। এ অবস্থায় আমাদেরও জবাব দেবার প্রয়োজন রয়েছে। কিছু বিষয়ে আপনাদের সঙ্গে সংলাপের প্রয়োজন রয়েছে। উত্তর কোরিয়া সংলাপে বসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

টিলারসন বলেন, ট্রাম্প প্রশাসন চায় উত্তর কোরিয়ার ওপর শান্তিপূর্ণভাবে চাপ প্রয়োগ করতে।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, ০২ আগস্ট, ২০১৭
জিওয়াই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।