ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীন-রাশিয়াকে উ. কোরিয়ার পৃষ্ঠপোষক বলছে যুক্তরাষ্ট্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
চীন-রাশিয়াকে উ. কোরিয়ার পৃষ্ঠপোষক বলছে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষিতে উত্তেজনা বৃদ্ধি ও হুমকির জন্য চীন এবং রাশিয়াকে দোষারোপ করলো যুক্তরাষ্ট্র। একইসঙ্গে উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির প্রধান অর্থনৈতিক যোগানদাতা হিসেবে দেশ দুটিকে 'একক ও বিশেষভাবে দায়ী' বলেও তোপ দাগছে তারা।

পিয়ংইয়ংয়ের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা সফল হয়েছে এমন দাবির পর এক প্রতিক্রিয়ায় শনিবার (২৯ জুলাই) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, উত্তর কোরিয়ার চলমান হুমকির দায়ভার চীন ও রাশিয়ার ঘাড়েই বর্তায়।

এক বিবৃতিতে টিলারসন বলেন, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের মূল অর্থের যোগানদাতা হিসেবে রাশিয়া-চীনকে ক্রমবর্ধমান হুমকির বিশেষ দায়ভার বহন করতে হবে।

তাদের এ ধরনের পরীক্ষা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘনের শামিল।

উত্তর কোরিয়া ইস্যুতে কৌশলী অবস্থান নিয়েছে চীন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট উত্তেজনার পরিপ্রেক্ষিতে দেশটিকে সতর্ক করে বলেছেন, পারমাণবিক অস্ত্রের মুখে আন্তর্জাতিক গোষ্ঠী একেবারে স্থির বসে থাকবে না।

এর কড়া সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এই পরীক্ষা একটি বেপরোয়া এবং বিপজ্জনক কর্মকাণ্ড। বিশ্বকে হুমকি দেওয়া এবং এ ধরনের অস্ত্র মহড়া চালানো উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করে দেবে, দেশটিতে অর্থনীতি দুর্বল হবে এবং জনগণ বঞ্চিত হবে।  

দক্ষিণ কোরিয়া ও জাপানও কড়া সমালোচনা করেছে। সিউল ও টোকিওতে জাতীয় নিরাপত্তা পরিষদের সভা আহ্বান করা হয়েছে।

আন্তর্জাতিক গোষ্ঠীর সমালোচনা থাকলেও মার্কিন সিনেটের নতুন অবরোধ আরোপের পরদিনই সবশেষ পরীক্ষাটি চালায় তারা। দেশটির প্রধান নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্রের পুরো ভূ-খণ্ডই আমাদের নিশানার মধ্যে। সবশেষ পরীক্ষায় সেই সক্ষমতার কথা স্পষ্টভাবে প্রমাণ করে দিচ্ছে। তাদের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) শনিবার এ খবর প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
জিওয়াই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad