ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান জাতীয় স্বার্থ গুরুত্ব দেবে, আশা চীনের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১১ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
পাকিস্তান জাতীয় স্বার্থ গুরুত্ব দেবে, আশা চীনের

জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে পাকিস্তান কাজ করবে বলে মত প্রকাশ করেছে চীন। দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের পর এক প্রতিক্রিয়ায় দেশটির পক্ষ থেকে এ কথা বলা হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়, পাকিস্তানের নতুন এই রাজনৈতিক সংকট সমাধানে সব দল এক হয়ে কাজ করবে। তারা রাষ্ট্রকে অগ্রাধিকার দিয়ে সিদ্ধান্ত নেবে।

অর্থনীতি ও সামাজিক উন্নতির জন্য স্থিতিশীলতা দরকার।  
 
মুখপাত্র লু কান স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়েছে, যদিও এটি পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপার। তবে প্রতিবেশী বন্ধু রাষ্ট্র হিসেবে আমাদের চাওয়া শান্তিপূর্ণ সমাধান। এতেই সার্বিক উন্নতি।

চীন পুরো বিষয়ের ওপর পর্যবেক্ষণ করছে। কৌশলগত যেকোনো সহযোগিতায় তারা প্রস্তুত। এছাড়া যেই দায়িত্ব গ্রহণ করুক না কেন, পাক-চীন চলমান প্রকল্পগুলোর সার্থক পরিণতি চায় এশিয়ার এই পরাশক্তি।

শুক্রবার (২৮ জুলাই) পানামা পেপার্স দুর্নীতি কেলেঙ্কারির মামলার রায়ে দায়িত্বরত পদে ‘অযোগ্য’ ঘোষিত হওয়ার পর নিজে থেকেই সরে দাঁড়ান পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ‘অসততা ও অসত্যবাদিতা’র দায়ে সর্বোচ্চ আদালত তার বিরুদ্ধে ওই রায় দেওয়ার কিছু সময় পর তৃতীয় মেয়াদে নির্বাচিত এ প্রধানমন্ত্রী পদত্যাগ করেন।

তার বিদায়ের ফলে ২০১৮ সালে পরবর্তী প্রধানমন্ত্রীসহ সংসদ নির্বাচনের সময় পর্যন্ত কে তার স্থলাভিষিক্ত হয়ে দায়িত্ব পালন করবেন, তা এখনও নিশ্চিত নয়। তবে তার ছোট ভাই শাহবাজ এই দৌড়ে এগিয়ে আছেন।

প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজের ভাই শাহবাজ!
‘অযোগ্য’ ঘোষিত নওয়াজ শরিফের পদত্যাগ
প্রধানমন্ত্রী পদে ‘অযোগ্য’ নওয়াজ শরিফ
নওয়াজ শরিফের ভাগ্য নির্ধারক রায় দুপুরে

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।