ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিশানা পুরো যুক্তরাষ্ট্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
নিশানা পুরো যুক্তরাষ্ট্র কিম জং উন ও সেনা সদস্যরা

যুক্তরাষ্ট্রকে আবারও কড়া বার্তা দিলো উত্তর কোরিয়া। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা সফল হয়েছে দাবি করে এটিকে যুক্তরাষ্ট্রের জন্য কড়া সতর্কবার্তা আখ্যা দিয়েছে দেশটি।

আন্তর্জাতিক গোষ্ঠীর সমালোচনা থাকলেও মার্কিন সিনেটের নতুন অবরোধ আরোপের পরদিনই সবশেষ পরীক্ষাটি চালায় তারা। উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্রের পুরো ভূ-খণ্ডই আমাদের নিশানার মধ্যে।

সবশেষ পরীক্ষায় সেই সক্ষমতার কথা স্পষ্টভাবে প্রমাণ করে দিচ্ছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) শনিবার (২৯ জুলাই) এ খবর প্রকাশ করেছে।  

কিম বলেন, শুক্রবারের (২৮ জুলাই) পরীক্ষা প্রমাণ করে যে, যেকোনো সময় যেকোনো জায়গায় হামলা চালানোর সক্ষমতা রাখে উত্তর কোরিয়া। কেসিএনএ জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণে সন্তোষ প্রকাশ করেছেন কিম জং উন।

প্রথম আইসিবিএম পরীক্ষার তিন সপ্তাহ পর উত্তর কোরিয়া শুক্রবার মধ্যরাতে দ্বিতীয়টি উৎক্ষেপণ করলো। যা ৪৭ মিনিটের কিছু বেশি সময় উড়েছে এবং ৩,৭২৪ কিলোমিটার উচ্চতায় উঠে।

এর কড়া সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই পরীক্ষা একটি বেপরোয়া এবং বিপজ্জনক কর্মকাণ্ড। বিশ্বকে হুমকি দেওয়া এবং এ ধরনের অস্ত্র মহড়া চালানো উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করে দেবে, দেশটিতে অর্থনীতি দুর্বল হবে এবং জনগণ বঞ্চিত হবে।  

দক্ষিণ কোরিয়া ও জাপানও কড়া সমালোচনা করেছে। সিউল ও টোকিওতে জাতীয় নিরাপত্তা পরিষদের সভা আহ্বান করা হয়েছে।

বাংলাদেশের সময়: ১১১০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
জিওয়াই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad