ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিহারে আবারো নীতিশ, শপথ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
বিহারে আবারো নীতিশ, শপথ বৃহস্পতিবার ছবি-সংগৃহীত

ঢাকা: পদত্যাগের পরদিনই বিহারের নতুন মুখ্যমন্ত্রীর শপথ নিতে যাচ্ছেন নীতিশ কুমার। ভারতের ক্ষমতাসীন বিজেপিকে সঙ্গে নিয়েই নতুন সরকার গঠন করতে যাচ্ছেন তিনি। সিনিয়র বিজিপি নেতা সুশীল কুমার মোদি উপ-মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল ১০টায় নতুন করে মুখ্যমন্ত্রীর শপথ নিবেন নীতিশ। এটা হচ্ছে তার ষষ্ঠ বারের মুখ্যমন্ত্রীর শপথ।

সাবেক মুখ্যমন্ত্রী লালু যাদবের পরিকল্পনায় যেন বাড়া ভাতে ছাই পড়লো!

বুধবার (২৬ জুলাই) রাতে গভর্নর কেশারি নাথ ত্রিপথি এর সঙ্গে রাজ ভবনে বৈঠক শেষে নীতিশ সিনিয়র বিজেপি নেতা সুশীল কুমার মোদির সঙ্গে রাজ্যের নতুন সরকার গঠন প্রক্রিয়া নিয়ে কথা বলেন।  

সুশীল মোদি সাংবাদিকদের বলেন, নীতিশকে সরকার গঠন ও জোটকে সমর্থন দিয়েছেন এমন ১৩২ জন বিধায়কের একটি তালিকা গভর্নরের কাছে জমা দেওয়া হয়েছে। এর মধ্যে জনতা দল (সংঘবদ্ধ) ৭১, বিজেপি ৫৩, আরএলএসপি ২, এলজেপি ২, এইচএএম ১ এবং ৩ জন স্বতন্ত্র বিধায়ক।

তিনি বলেন, বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল ১০টায় ষষ্ঠ মেয়াদে মুখ্যমন্ত্রীর শপথ নিতে যাচ্ছেন নীতিশ।

চার বছর ধরে রাজনৈতিক অস্থিরতা চলার পর বিহারে নতুন করে সরকার গঠন করতে যাচ্ছে জেডিইউ-বিজেপি জোট। ২০১৩ সালের জুলাই মাসে লোকসভা নির্বাচনে বিজেপি প্রচারাভিযানে নরেন্দ্র মোদিকে প্রধান নির্বাচিত করার জেরে এনডিএ থেকে বের হয়ে আসে নীতিশের জেডিইউ।

নীতিশকে এমনি এমনি ছাড় দিতে মোটেও রাজি না তার বিরোধী প্রতিপক্ষ। সদ্য পদত্যাগ করা নীতিশকে সরকার গঠনের আমন্ত্রণ জানানোর গভর্নরের প্রস্তাবের প্রতিবাদ জানাতে আরজেডি নেতৃবৃন্দসহ তেজ্বসী যাদব বুধবার রাতেই রাজভবনের দিকে ছুটে যান।

তেজ্বসী বলেন, রাজ্যের একক বৃহৎ দল হিসেবে আরজেডি’কে সরকার গঠনের সুযোগ দেওয়া উচিত।

বিহার রাজ্যে জেডিইউ, বিজেপি এবং সতন্ত্র বিধায়ক মিলে ১৩২ আসন রয়েছে যেটি সরকার গঠনের জন্য যথেষ্ট। অধিবেশনের ২৪৩ আসনের সংখ্যাগরিষ্ঠতার চাইতে আরো ১০ আসন বেশি। অন্যদিকে আরজেডি রয়েছে ৮১ আসন, তার সঙ্গে কংগ্রেসের ২৭ এবং সিপিআই-এমএল এর ৩ আসন যোগ করলে মোট ১১১ আসন হয়।

সরকার গঠনে সকাল ১০টায় নীতিশকে গভর্নরের শপথ গ্রহণের আমন্ত্রণ মেনে নিতে পারছেন না তেজ্বসী। বুধবার (২৬ জুলাই) মধ্যরাতে টুইটে তিনি লিখেছেন, গভর্নর আমাদের সকাল ১১টা পর্যন্ত সময় দিয়েছিলেন। এখন হঠাৎ করেই এনডিএকে সকাল ১০টায় শপথ গ্রহণ অনুষ্ঠানের কথা বলছেন। সৎ এবং নৈতিক মানুষটার এত তাড়াহুড়া কিসের?

আরেক টুইটে তিনি লিখেছেন, নীতিশ দা যদি নৈতিকতাসম্পন্ন ও সৎ মানুষ বলেই গর্ব করেন তাহলে সরকার গঠনের জন্য মধ্য রাতে ছোটাছুটি করতেন না। সৎ লোকেরা ভয় পায় না।

সাবেক  মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব পরিবারের দুর্নীতির অভিযোগ নিয়ে চলমান অস্থিরতার প্রেক্ষিতে বুধবার (২৬ জুলাই) মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান নীতিশ কুমার।
** লালুর পাতে বালু, সরকার গড়ছে বিজেপি-জেডিইউ

বাংলাদেশ সময়: ০৬২২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
জিওয়াই/আরএ

 

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ