ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ‘কলিজায়’ পরমাণু হামলার হুমকি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
যুক্তরাষ্ট্রের ‘কলিজায়’ পরমাণু হামলার হুমকি উ. কোরিয়ার উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষার নেতৃত্বে কিম জং-উনকে সরানোর উপায় খুঁজছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন যদি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনকে ক্ষমতা থেকে সরানোর কোনো চক্রান্ত করে, তবে তার বদলা হিসেবে ‘যুক্তরাষ্ট্রের হৃদয়স্থলে’ আঘাত করার হুমকি দিয়েছে পিয়ংইয়ং। 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে এই হুমকি দিয়েছেন ওয়াশিংটনকে। তার সেই বিবৃতিকে উদ্ধৃত করে পিয়ংইয়ং-নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) মঙ্গলবার (২৫ জুলাই) এই খবর দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন, যদি রাষ্ট্রের সর্বোচ্চ সম্মানীয় ব্যক্তিত্ব ‍হুমকির মুখে পড়েন, তবে এই ষড়যন্ত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত রাষ্ট্র বা প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যাবে। চক্রান্তকারীদের বিরুদ্ধে সবরকমের হামলা চালানো হবে, এমনকি পরমাণু হামলাও।

তিনি আরও স্পষ্ট করে বলেন, যদি আমাদের সর্বোচ্চ নেতাকে ক্ষমতাচ্যুত করার চক্রান্তে যুক্তরাষ্ট্রের সামান্যতম চেষ্টাও দেখা যায়, তবে যুক্তরাষ্ট্রের একেবারে হৃদয়স্থলে আমাদের শক্তিশালী পরমাণু বোমা নিয়ে হামলা চালানো হবে। এই হামলা তীব্র থেকে তীব্রতর হবে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পোম্পিও উত্তর কোরিয়ার ক্ষমতা থেকে কিম জং-উনকে সরাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে পরামর্শ দেওয়ার পর এই হুমকি দিলো পিয়ংইয়ং।  

মঙ্গলবারই মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, পোম্পিও বলেছেন, ওয়াশিংটনের উচিত উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রাগারের নিয়ন্ত্রণ থেকে কিম জং-উনকে সরানোর একটি উপায় খুঁজে বের করা।

তিনি পিয়ংইয়ংকে আরও স্পষ্ট হুমকি দিয়ে বলেন, মার্কিন প্রশাসনের লোক হিসেবে আমি আশাবাদী যে, পিয়ংইয়ংয়ের গড়ে তোলা সিস্টেম থেকে তার নেতৃত্বকে আলাদা করার একটি উপায় খুঁজে পাবো। উত্তর কোরিয়ার জনগণ তার বিদায়কে সাদরে স্বাগত জানাবে বলেই আমার বিশ্বাস।  

সম্প্রতি পিয়ংইয়ং একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ব্যতিব্যস্ততার মধ্যে উত্তর কোরিয়া এ হুমকি দিলো। বিশেষজ্ঞরা মনে করেন, উত্তর কোরিয়ার ওই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় কানাডা-সংলগ্ন রাজ্য আলাস্কায় আঘাত হানতে সক্ষম। এমনকি পিয়ংইয়ং আরও দূরপাল্লার কোনো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নিয়ে থাকতে পারে বলেও শঙ্কা ওয়াশিংটনের বিশেষজ্ঞ মহলের।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।