ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুলেট ট্রেনে ৫ ঘণ্টায় কলকাতা থেকে দিল্লি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
বুলেট ট্রেনে ৫ ঘণ্টায় কলকাতা থেকে দিল্লি! বুলেট ট্রেন, (ফাইল ছবি)

সর্বনিম্ন ১৭ ঘণ্টার পথ মাত্র পাঁচ ঘণ্টায় নামিয়ে আনতে যাচ্ছে ভারত! বুলেট ট্রেনে কলকাতা থেকে দিল্লি স্বল্প সময়ের এই বিস্ময়কর যাতায়াত সম্ভব হবে বলে দেশটির রেল মন্ত্রণালয় পরিকল্পনা সাজিয়েছে।

প্রায় ১৫শ কিলোমিটার (কিমি) যাত্রা মাত্র পাঁচ ঘণ্টায়। ট্রেনটি একদিনে যাওয়া-আসা মিলিয়ে তিন হাজার কিমি পথ পাড়ি দেবে।

কলকাতা-দিল্লি করিডর দিয়ে বুলেট ট্রেন চালানো নিয়ে চলতি মাসের শুরুতে চূড়ান্ত রিপোর্ট জমা দিয়েছে রেল বিকাশ নিগম লিমিটেড। যাতে বলা হয়েছে, ২৫০ থেকে ২৭০ কিমি গতিতে যাত্রা করলে ৫.২৪ ঘণ্টাতেই কলকাতা থেকে দিল্লি ১৪৭৪.৪৮ কিমি পথ অতিক্রম সম্ভব। বর্তমানে রাজধানী এক্সপ্রেসে যে পথ যেতে ১৭ ঘণ্টা লাগে।

ধাপে ধাপে বুলেট ট্রেন প্রকল্পের কাজ হচ্ছে। প্রথম পর্যায়ের কাজ শুরু ২০২১ সালে। প্রথম ধাপে দিল্লি-বারাণসি করিডরের কাজ হবে। ২০৩১ সালে সম্পন্ন হবে প্রথম পর্যায়ের কাজ।  

রেল বিকাশ নিগম লিমিটেডের কর্তা রাজেশ প্রসাদ জানিয়েছেন, প্রাথমিকভাবে কলকাতা স্টেশনকে টার্মিনাল স্টেশন করার কথা ভাবা হলেও পরবর্তী সময়ে শালিমারকেই টার্মিনাল স্টেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজেশ প্রসাদ বলেন, এই প্রকল্পে জমি অধিগ্রহণ করা খুব বড় কাজ। সঙ্গে খরচের বিষয়টিও দেখতে হবে। তাই সময় লেগে যাচ্ছে বেশি।  

শালিমার-দিল্লি বুলেট ট্রেন প্রকল্পে প্রয়োজন ৩৬৮টি ওভারব্রিজ, ৬৫টি আন্ডার ব্রিজ ও ৫টি টানেল। এছাড়াও বুলেট ট্রেনের জন্য প্রয়োজন এলিভেটেড ট্র্যাক বা মাটি থেকে বেশ কিছুটা ওপর দিয়ে রেল লাইন। বেশ কয়েকটি বড় শহরের ওপর দিয়ে ছুটবে এই যান। তবে এখনই নয়, এ যাত্রা করতে অপেক্ষা করতে হবে অন্তত ২০৩৯ সাল পর্যন্ত।  

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad