ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমি জনতার রাষ্ট্রপতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
আমি জনতার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

আমি জনতার রাষ্ট্রপতি। ১শ’ ২৫ কোটি ভারতীয়’র পাশে থেকে তাদের প্রতিনিধিত্ব করে যাবো। সাবেক রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ থেকে শুরু করে প্রণব মুখার্জি পর্যন্ত সবাই ছিলেন মহান নেতা। তাদের এ মহানুভবতাকে আমিও ধারণ করতে চাই। 

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের পর রামনাথ কোবিন্দ এসব কথা বলেন।  

মঙ্গলবার (২৫ জুলাই) ভারতীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে শপথ নেন তিনি।

 

নতুন রাষ্ট্রপতিকে শপথবাক্য পড়ান ভারতের প্রধান বিচারপতি জেএস কেহার।  

নতুন রাষ্ট্রপতি বলেন, আমাকে ভারতের রাষ্ট্রপতি করায় সবার প্রতি কৃতজ্ঞ। খুব সাধারণ একটি পরিবার থেকে আমি উঠে এসেছি। এ পথের যাত্রা দীর্ঘ সময়ের।  

বিজেপির সদস্য হিসেবে তিনিই প্রথমবারের মতো রাষ্ট্রপতি নির্বাচিত হলেন।  

রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে তার দিনের শুরু হয়। এরপর রাষ্ট্রপতি ভবনে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান সদ্যবিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সেখান থেকে পার্লামেন্টে যাওয়ার পর কোবিন্দকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভা স্পিকার সুমিত্র মহাজন, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি এবং সদ্য বিদায়ী রাষ্ট্রপতি।  

ক্ষমতাসীন বিজেপি জোট থেকে মনোনয়ন নিয়ে বিপুল ভোটে জয়ী হন দলিত সম্প্রদায়ের এ নেতা। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিরোধী কংগ্রেস জোটের প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার।

**শপথ নিলেন রামনাথ কোবিন্দ

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
জিওয়াই/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।