ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আল-আকসার মেটাল ডিটেক্টর সরাচ্ছে ইসরায়েল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
আল-আকসার মেটাল ডিটেক্টর সরাচ্ছে ইসরায়েল ছবি-সংগৃহীত

চরম উত্তেজনা আর বিক্ষোভের মুখে অবশেষে জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদের প্রবেশপথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে ইসরায়েল। এর পরিবর্তে ছোট আকারের যন্ত্র বা সিসি ক্যামেরা বসানোর চিন্তা করছে দেশটি। 

মঙ্গলবার (২৫ জুলাই) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বে মন্ত্রিপরিষদের এক নিরাপত্তা সভায় ভোটের মাধ্যমে এ সিদ্ধান্ত হয়।  

গত ১৪ জুলাই আল-আকসা কম্পাউন্ডে দুই পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় পবিত্র হারাম আল-শরীফের প্রবেশপথে নিরাপত্তা বাড়াতে মেটাল ডিটেক্টর বসায় ইসরায়েল।

এ পদক্ষেপে চরম অসন্তোষ প্রকাশ করে ফিলিস্তিনিরা। বিক্ষোভে ইসরায়েল ও ফিলিস্তিনি নিহত ও আহত হওয়ার পাশাপাশি চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।  

বৈঠকের পর নেতানিয়াহুর অফিসের এক বিবৃতিতে বলা হয়, কেবিনেটের নিরাপত্তা বিষয়ক সদস্যরা মেটাল ডিটেক্টর সরিয়ে সেখানে অন্য কোনো উচ্চ প্রযুক্তিসম্পন্ন যন্ত্র দিয়ে নিরাপত্তা নজরদারির পদক্ষেপ নিতে সম্মত হয়েছে।  

মেটাল ডিটেক্টরের পরিবর্তে নিরাপত্তা বাড়াতে অন্য যন্ত্র বসাতে ২৮ মিলিয়ন ডলার বরাদ্দ এবং অতিরিক্ত পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও বিবৃতিতে উল্লেথ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
জিওয়াই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।