ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘পাহাড় নাড়ানো সহজ, নাড়ানো কঠিন চীনাদের’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
‘পাহাড় নাড়ানো সহজ, নাড়ানো কঠিন চীনাদের’ চীনের বাহিনী

সিকিম সীমান্তে সৃষ্ট উত্তেজনা নিয়ে ভারতকে আবারও সতর্কতা দিলো চীন। 

সোমবার (২৪ জুলাই) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান এক সংবাদ সম্মেলনে বলেছেন, পাহাড় নাড়ানো সহজ কিন্তু চীনা সেনাদের নাড়ানো কঠিন।  

চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ৯০তম প্রতিষ্ঠাবার্ষিকীকে সামনে রেখে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সিকিম-ভুটান সীমান্তে ডোকালামে ভারতীয় সেনা সরানোর কথা আবারও বলা হয়েছে। এই পরিস্থিতিতে ইতোমধ্যে বিরোধীদের চাপের মুখে আছে ভারতের কেন্দ্রীয় সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র

সম্প্রতি এলাকাটিতে চীনের রাস্তা নির্মাণকে কেন্দ্র করে বিরোধের শুরু।  

সংবাদ সম্মেলনে প্রতিরক্ষা মন্ত্রণালয় মুখপাত্র বলেন, জাতীয় নিরাপত্তা ও সার্বভৌম ইস্যুতে চীনের শপথকে কেউ নাড়াতে পারবে না। একতা কেউ ভাঙতে পারবে না। আমরা ভারতকে স্মরণ করিয়ে দিতে চাই, ভাগ্যকে পরিণতির দিকে ঠেলে দেবেন না এবং অলীক কল্পনায় বিভোর হবেন না।

গত জুন মাস থেকে শুরু হওয়া দুই দেশের চলমান সংকট নিরসনের আহ্বান জানিয়েছে ভারত। দু’দেশই এখন পর্যন্ত সংযত আচরণ প্রদর্শন করলেও বাকযুদ্ধ অব্যাহত।

উল্লেখ্য, চীনের সেনা সদস্য ২৩ লাখ ৩৫ হাজার। ভারতের সেনা ১৩ লাখ ২৫ হাজার। চীনের রিজার্ভ ফোর্সের সংখ্যা ২৩ লাখ, ভারতের রিজার্ভ ফোর্সের সংখ্যা ২১ লাখ ২৩ হাজার।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
জিওয়াই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।