ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আরও একদফায় প্রেসিডেন্ট হতে চান পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
আরও একদফায় প্রেসিডেন্ট হতে চান পুতিন অনুষ্ঠানে এক তরুণের প্রশ্ন শুনছেন ভ্লাদিমির পুতিন

তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট লড়াইয়ে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ১৯৯৯ সাল থেকে দীর্ঘ দেড় যুগ প্রধানমন্ত্রী-প্রেসিডেন্ট হিসেবে মস্কোর নেতৃত্ব দিয়ে আসছেন।

৭ মাস পর আগামী মার্চ মাসে পরাশক্তি দেশটির প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনে পুতিনের বিজয় একরকম নিশ্চিত বলেই ধারণা বিশ্লেষকদের।



শনিবার (২২ জুলাই) কৃষ্ণ সাগর তীরবর্তী সোচি শহরে রাশিয়ান একটি স্কুলে তরুণদের সঙ্গে প্রেসিডেন্টের প্রশ্নোত্তর পর্বে পুতিন প্রেসিডেন্ট নির্বাচনে তার আগ্রহের কথা প্রকাশ করেন।  

প্রেসিডেন্ট এর দায়িত্ব থেকে বিদায় নেবার ব্যাপারে পরিকল্পনা কী- শিক্ষার্থীদের এমন এক প্রশ্নের জবাবে হাস্যজ্জ্বোল পুতিন বলেন, কিন্তু প্রেসিডেন্ট এর দায়িত্ব ছেড়ে দেবো কিনা সে বিষয়ে তো এখনো কোনো সিদ্ধান্ত নেইনি আমি!

তার এমন জবাবে হাসিতে ফেটে পড়েন উপস্থিত তরুণ শিক্ষার্থীরা।  

পুতিন ১৯৯৯-২০০০ মেয়াদে প্রধানমন্ত্রী, ২০০০-২০০৮ মেয়াদে প্রেসিডেন্ট, ২০০৮-২০১২ মেয়াদে আবার প্রধানমন্ত্রী এবং ২০১২ সাল থেকে আবার রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। রাজনীতিতে আসার আগে তিনি ছিলেন রুশ সামরিক গোয়েন্দা সংস্থা কেজিবির প্রভাবশালী কর্মকর্তা।

অনির্দিষ্ট মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্ট থাকতে সংবিধানে কোনো রকম পরিবর্তন করবেন না জানিয়ে পুতিন বলেন, আমার একটা সুযোগ ছিল। এমনকি একসময় বলাও হয়েছিল যেন সংবিধান পরিবর্তন করি। আমি তা করিনি এবং ভবিষ্যতেও এরকম কিছু করার চিন্তা নেই।  

রাশিয়ার বর্তমান সংবিধান অনুসারে বরাবর দুই মেয়াদের বেশি কেউ প্রেসিডেন্ট থাকতে পারবেন না। যেহেতু পুতিন বর্তমান প্রেসিডেন্ট মেয়াদের আগে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন, তাই তিনি আরেক দফায় প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারবেন।  

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ