ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মা প্রিন্সেস ডায়ানার স্মৃতিচারণ দুই যুবরাজের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
মা প্রিন্সেস ডায়ানার স্মৃতিচারণ দুই যুবরাজের ডায়ানার সঙ্গে দুই পুত্র, ডানে উইলিয়াম ও বাঁয়ে হ্যারি

প্যারিসে যেদিন মা ‘সড়ক দুর্ঘটনায়’ মারা যান, সেদিন তারা দুই ভাই ব্রিটেনে রাজপ্রাসাদে। মা ফোন করেছিলেন। কিন্তু কৈশোরিক আচরণে তারা তড়িঘড়ি কথা শেষ করে দেন, ‘একেবারে সংক্ষিপ্ত’ হয় আলাপ। কী কথা হয়েছিল, তা দুই ভাইয়ের কারোরই মনে নেই। কিন্তু ‘আলাপ সংক্ষিপ্ত করে দেওয়ার তাড়াই’ হাহাকার হয়ে তাদের তাড়িয়ে বেড়াচ্ছে এখন।

ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার স্মৃতিচারণে এভাবেই আবেগ ঝরছিল তার দুই পুত্র প্রিন্স উইলিয়াম ও হ্যারির গলায়। ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে কথিত ‘সড়ক দুর্ঘটনায়’ ডায়ানা মারা যাওয়ার বিংশ বার্ষিকীতে তার স্মরণে নির্মিত একটি প্রামাণ্যচিত্রে অংশ নিয়ে কথাগুলো বলেন উইলিয়াম ও হ্যারি।

মায়ের মৃত্যুর সময় উইলিয়ামের বয়স ছিল ১৫ বছর এবং হ্যারির ১২। অবশ্য তার আগের বছরই তাদের বাবা প্রিন্স চার্লসের সঙ্গে ছাড়াছাড়ি হয়েছিল ডায়ানার। তারপর থেকে ডায়ানা তার মিশরীয় ধনকুবের বয়ফ্রেন্ড দোদি আল ফায়েদের সঙ্গে থাকছিলেন। কিন্তু তিনি সবসময় খোঁজখবর রাখতেন দুই পুত্রের।

হ্যারি বলছিলেন, ‘তিনি প্যারিস থেকে কথা বলছিলেন। আমি ঠিক মনে করতে পারছি না যে কী কথা বলেছিলাম। কিন্তু এখন মনে হচ্ছে, ওই ফোনালাপ এতো সংক্ষিপ্ত কেন হলো, এই দুঃখ সারাজীবন বয়ে বেড়াতে হবে আমাদের। ’

উইলিয়ামের হাহাকার, ‘হ্যারি ও আমি কেবল ফোন রেখে দেওয়ার জন্য চাইছিলাম, ‘আচ্ছা পরে দেখা হবে’ এমন কিছু বলতে চাইছিলাম...কিন্তু যদি জানতাম যে পরে কী হতে চলেছে, তাহলে কখনোই এতো অনীহা দেখাতাম না..., কোনো কিছুতেই না। ’এক ছবিতে তিনজন, ডায়ানার কোলে উইলিয়াম, পেটে হ্যারিদুই ভাই জানান, ডায়ানা কখনো তাদের খেলাধূলায় বাধা দিতেন না, কড়াকড়ি থাকলেও বাধা দিতেন না মিষ্টি খাওয়াতেও।

ডায়ানার সরল ও মানবতাবাদী জীবনযাপন বিশ্বব্যাপীই জনপ্রিয়। সে বিষয়টি টেনে সহোদর উইলিয়াম ও হ্যারি বলেন, তিনি পুরোপুরি একটা বাচ্চার মতো ছিলেন, যিনি রাজপ্রাসাদের দেয়ালের বাইরের সত্যিকারের জীবনটাকে বুঝতে পারতেন।

উইলিয়াম জানান, মায়ের সঙ্গে কথা হলে দুই ভাই-ই বলতেন, তারা খুব ভালো সময় কাটাচ্ছেন। মা দুই পুত্রকে নানা পরামর্শ দিতেন।

ডায়ানার সঙ্গে দুই পুত্রের অপ্রকাশিত অনেক ছবিই দেখানো হবে প্রামাণ্যচিত্রে। তাতে একটি ছবি থাকবে, যেখানে অন্তঃসত্ত্বা ডায়ানার কোলে উইলিয়ামকে দেখা যাবে। প্রামাণ্যচিত্র নির্মাণকালে এই ছবি হ্যারিকে দেখিয়ে উইলিয়াম দুষ্টুমি করে বলেন, ‘তুমি বিশ্বাস করো আর না করো, এই ছবিতে আমরা তিনজনই আছি। ’

রাজবধূ হলেও ডায়ানা পরিচিতি লাভ করেন গৃহহীন ও যুদ্ধবিধস্তদের স্বার্থে প্রচারণায় নেমে। সংঘাতের শিকার নিরীহ বেসামরিক নাগরিকদের জন্য তহবিল সংগ্রহ ও আফ্রিকার ‍যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে মাটিতে বোমা পুঁতে রাখার বিরুদ্ধে স্বোচ্চার হয়ে তিনি বিশ্বজুড়ে বিপুল জনপ্রিয়তা পান।

উইলিয়াম জানান, তারা চান তাদের কর্মের মধ্যেই বেঁচে থাকুন ডায়ানা এবং তারা মনেও করেন, এটাই ডায়ানার অস্তিত্বকে বাঁচিয়ে রাখার সঠিক উপায়। উইলিয়াম (ওপরে) ও হ্যারি, শৈশবে আর এখনডায়ানা ও ফায়েদের গাড়ি প্যারিসের মধ্যাঞ্চলের একটি খালে পাওয়া যাওয়ার পর তাদের ঘনিষ্ঠজনদের পক্ষ থেকে দাবি করা হয়, মধ্যরাতে পাপারাজ্জিদের কবল থেকে বাঁচতে দ্রুতগতিতে গাড়ি চালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনাটি ঘটে। যদিও পরে মারা যাওয়া তাদের ফরাসি গাড়ি চালক হেনরি পল মাত্রাতিরিক্ত মদপান করেছিলেন বলে জানা যায়।

‘ডায়ানা, আমাদের মা: তার জীবন ও উত্তরাধিকার’ শীর্ষক এই প্রামাণ্যচিত্রটি বানিয়েছে আইটিভি। এটি সোমবার (২৪ জুলাই) যুক্তরাজ্যজুড়ে প্রচারিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।