ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিন নম্বর টার্গেট ভারত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
তিন নম্বর টার্গেট ভারত! তিন নম্বর টার্গেট ভারত!

ঢাকা: সন্ত্রাসী হামলায় বিশ্বের তিন নম্বর টার্গেট হতে যাচ্ছে ভারত। এমনইটাই দাবি করছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

ভারতের জনপ্রিয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত বছর প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের চাইতে ভারতে বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

সম্প্রতি সন্ত্রাসবাদ নিয়ে চালানো তাদের এক গবেষণায় এতথ্য বেরিয়ে এসেছে।

তথ্যগুলো বিশ্লেষনে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সঙ্গে  একাত্ন হয়ে কাজ করেছে দেশটির ন্যাশনাল কনসোর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেরোরিজম অ্যান্ড রেসপনসেস টু দ্য টেরোরিজম নামক এক গবেষণা প্রতিষ্টান।

তাদের প্রতিবেদন থেকে একটি বিষয় বেশ স্পষ্টত প্রতীয়মান হয়েছে যে, ইরাক ও আফগানিস্তানের পরেই আন্তর্জাতিক সন্ত্রাস যেমন তালেবান ও আইএস এর লক্ষ্যবস্তুতে পরিণত হতে যাচ্ছে ভারত। যে জায়গাটি এর আগে পাকিস্তানের দখলে ছিল।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দাবি, ২০১৬ সালে বিশ্বব্যাপী ১১,০৭২টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে যেখানে ৯২৭টিই ঘটেছে ভারতে যা আগের বছরের চাইতে ১৬ ভাগ বেশি। কেননা ২০১৫ সালে ভারতে ৭৯৮টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছিল।
 
আর এর ফলে হতাহতের পরিমাণও আগের বছরের চাইতে গেল বছর ১৭ ভাগ বেশি ছিল বলে জানিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। সন্ত্রাসী হামলায় ২০১৫ সালে হতাহতের পরিমাণ ছিল ২৮৯ যা ২০১৬ সালে বেড়ে দাঁড়িয়েছে ৩৩৭-এ। ২০১৫ সালে আহতের সংখ্যা যেখানে ৫শ ছিল, গেল বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৬৩৬ জনে।
 
‍অন্যদিকে, পাকিস্তানে সন্ত্রাসী হামলার সংখ্যা গেল দুই বছরের তুলনায় ২৭ ভাগ কমে গেছে বলেও উল্লেখ করা হয়েছে।   ২০১৬ সালে দেশটিতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে ৭৩৪টি।

এর আগের বছর অর্থাত ২০১৫ সালে এর সংখ্যা ছিল ১০১০টি।
        
বাংলাদেশ সময়: ০৫২৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এইচএল/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।