ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
উ. কোরিয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র  ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্র আর উত্তর কোরিয়ার বৈরীতা দীর্ঘদিনের। হোক সেটা বাকযুদ্ধ কিংবা অস্ত্রের মহড়া, কেউ কাউকে ছাড় দেবে না। নতুন করে এ তিক্ততার পালে হাওয়া লেগেছে। উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের দুই পর্যটন সংস্থা করইয়ো এবং ইয়ং পাইওনিয়ার ট্যুরস জানিয়েছে, আগামী ২৭ জুলাই যুক্তরাষ্ট্র নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা আসতে পারে। ঘোষণার পর নিষেধাজ্ঞা প্রক্রিয়া বাস্তবায়নে ৩০ দিন সময় দেওয়া হবে।

পর্যটন সংস্থাগুলো এ তথ্য জানালেও সরকারিভাবে এখনও নিশ্চিত করে কিছু জানানো হয়নি।  

চীনাভিত্তিক ইয়ং পাইওনিয়ার ট্যুর এর পর্যটক হয়েই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওটো ওয়ার্মবিয়ার উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন। সেখানে একটি নামফলক চুরির অভিযোগে ১৫ বছরের কারাদণ্ড দেন উত্তর কোরিয়ার আদালত। গত জুন মাসে কোমায় ভর্তি থাকা অবস্থায় তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর এক সপ্তাহ পরই তিনি মারা যান।  

এ ঘটনার পর পর্যটন সংস্থাটি জানিয়েছে, তারা আর কোনো যুক্তরাষ্ট্র নাগরিককে উত্তর কোরিয়া ভ্রমণে নেবে না।  

পর্যটন সংস্থাটি এক বিবৃতিতে শুক্রবার (২১ জুলাই) বলেছে, উত্তর কোরিয়া ভ্রমণে যুক্তরাষ্ট্র তার কোনো নাগরিককে আর অনুমতি দেবে না বলে আমরা জানতে পেরেছি। ধারণা করা হচ্ছে, ২৭ জুলাই ঘোষণা দেওয়ার পর ৩০ দিনের মধ্যে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। ৩০ দিনের এ নির্ধারিত সময় পর যেসব নাগরিক উত্তর কোরিয়া ভ্রমণে থাকবেন তাদের ভিসার বৈধতা বাতিল হয়ে যাবে।  

ইয়ং পাইওনিয়ার এর কর্মকর্তা রোয়ান বিয়ার্ড বলেছেন, উত্তর কোরিয়ায় যুক্তরাষ্ট্র কার্যক্রম তত্ত্বাবধানকারী সুইডিস দূতাবাস নিষেধাজ্ঞার এ বিষয়টি জানিয়েছে। সুইডিস দূতাবাস ইতোমধ্যে উত্তর কোরিয়ায় অবস্থানকারী সব যুক্তরাষ্ট্র নাগরিকদের দেশে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
জিওয়াই/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ