ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে নতুন রুশ রাষ্ট্রদূত নিকোলাই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
ভারতে নতুন রুশ রাষ্ট্রদূত নিকোলাই

অবশেষে ভারতে নিজেদের নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করলো রাশিয়া। নিকোলাই কুদাশেভকে ভারতে নতুন রুশ রাষ্ট্রদূত হিসেবে প্রস্তাব করেছে মস্কো। 

চলতি বছরের ২৬ জানুয়ারি ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার কাদাকিন (৬৭) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। ২০০৯ সাল থেকে তিনি ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

 

তার মৃত্যুতে জায়গাটি খালি হওয়ার পর ভারতের পক্ষ থেকে বেশ কয়েকবার তাগিদ দেওয়া হলেও কোনো উন্নতি দেখা যায়নি। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়া সফরে যান। এরপরই রাষ্ট্রদূত নিয়োগে রাশিয়ার পদক্ষেপ দৃশ্যমান হয়। যার ফলশ্রুতিতে ছয়মাস পর শূন্যস্থান পূরণ করলেন নিকোলাই কুদাশেভ।

বলা হচ্ছে, প্রয়াত কাদাকিনের মতোই ভারতের বিষয়ে সিদ্ধহস্ত কুদাশেভের। এছাড়া ভারতে রাশিয়ান দূতাবাসে মিনিস্টার (কাউন্সিলর) হিসেবে ২০০২-২০০৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি।  

এরও আগে বেশ কয়েক বছর রাশিয়ান দূতাবাসে কাউন্সিলর ও জ্যেষ্ঠ কাউন্সিলর হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে কুদাশেভের। ফিলিপাইনেও তিনি রাশিয়ার ‍রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৪১৪ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad