ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৭৫ বছর পর হিমবাহে মিললো যুগলের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
৭৫ বছর পর হিমবাহে মিললো যুগলের মরদেহ বরফে জমাটবদ্ধ যুগলের মরদেহ

৭৫ বছর আগে বাড়ি থেকে নিখোঁজ হয়েছিলেন সুইজারল্যান্ডের এক দম্পতি। চারদিকে তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের মারণাস্ত্রের ঝনঝনানি। পরিবার ধরেই নিয়েছিলো আর হয়তো তাদের ফিরে পাওয়া যাবে না। 

তাদের সেইসময় অতীত হয়েছে। মারা গেছেন তাদের মা-বাবা, অনেক নিকটাত্মীয়।

দু’এক প্রজন্ম নিঃশেষ হয়ে গড়ে উঠেছে আরেক প্রজন্ম। দুনিয়ায় যোগ-বিয়োগের এতো দীর্ঘকাল পর ওই যুগলের মরদেহ পাওয়া গেল ইউরোপের সবচেয়ে দীর্ঘ পর্বত আল্পসের হিমবাহে।  

আল্পসের সুইজারল্যান্ড অংশের ভেলিয়াস ক্যানটন চারণভূমিতে এই যুগলের মরদেহ দু’টি খুঁজে পান স্কি রিসোর্ট গ্লাসিয়ার ৩০০০ এর এক কর্মী। ২ হাজার ৬১৫ মিটার উচ্চতায় লেস দিয়াবলেরটেস রিসোর্টের পাশে পাওয়া মরদেহ দু’টি দেখা যায় জমাটবদ্ধ।

যুগলের মধ্যে স্বামীর নাম মারসেলিন (৩৭)। তিনি ছিলেন পেশায় জুতো মিস্ত্রি। আর স্ত্রী  দুমোওলিন (৪০)। পেশায় শিক্ষিকা। সাজানো সংসারে ছিল পাঁচ ছেলে আর দুই মেয়ে।  

এই দম্পতির সবচেয়ে কনিষ্ঠ কন্যা উদ্রি লাওসেন্নে (৭৯) বাবা-মাকে চিহ্নিত করেছেন। ডিএনএ পরীক্ষার মাধ্যমে দু’জনের পরিচয় নিশ্চিত হয়েছে পুলিশও।

লাওসেন্নের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, ১৯৪২ সালের ১৫ আগস্ট ভেলিয়াস ক্যানটন চারণভূমিতে গরুর দুধ সংগ্রহ করতে বের হয়েছিলেন স্বামী-স্ত্রী। সেই যে বের হওয়া, তারপর আর ফেরা হয়নি। ধারণা করা হচ্ছে, দু’জনই প্রাকৃতিক দুর্যোগের মুখে হিমবাহের ফাটলে আটকা পড়েছিল।  

দীর্ঘদিন পর বাবা-মার মরদেহের সন্ধান পেয়ে অশীতিপর লাওসেন্নে বলেন, সারাজীবন আমরা হন্য হয়ে বাবা-মাকে খুঁজে বেড়িয়েছি। তারা যে অন্ত্যেষ্টিক্রিয়া চেয়েছিলেন, আশা করি এখন তা আমরা করতে পারবো। দীর্ঘ ৭৫ বছর পর তাদের খোঁজ পেয়ে প্রশান্তি অনুভব করছি।  

পুলিশ জানিয়েছে, দু’টি মরদেহ হিমবাহে আটকে ছিল। হিমবাহ গলার কারণে তাদের মরদেহের বিভিন্ন অংশ ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠেছে। মরদেহ দু’টির পাশে ব্যাগ, বোতল, জুতো ও অনান্য প্রয়োজনীয় জিনিস পড়ে থাকতে দেখা যায়। দম্পতির গায়ে ছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়কার পোশাক।  

গ্ল্যাসিয়ার ৩০০০ এর পরিচালক ব্রানহার্ড স্যানেন জানান, দু’টি মরদেহই পাশাপাশি শোয়া অবস্থায় ছিল। আমাদের ধারণা এই দম্পতি হিমবাহের ফাটলে আটকে পড়েছিলেন দশকের পর দশক। হিমবাহ গলতে শুরু করায় মরদেহ দু’টি স্পষ্ট হয়ে উঠেছে।  

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।