ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

থাইল্যান্ডে মানবপাচারে অভিযুক্তদের রায় ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
থাইল্যান্ডে মানবপাচারে অভিযুক্তদের রায় ঘোষণা গণকবর থেকে উদ্ধার করা হচ্ছে মরদেহ (পুরনো ছবি)

থাইল্যান্ডে মানবপাচারের অভিযোগে বিচারের মুখোমুখি শতাধিক আসামির বিরুদ্ধে রায় ঘোষণা চলছে। ১০৩ আসামির মধ্যে দুপুর পর্যন্ত ২১ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বাকিদেরও রায় ঘোষণা চলছে।

বুধবার (১৯ জুলাই) সকালে রাজধানী ব্যাংককের বিচারিক আদালতে রায় ঘোষণা শুরু হয়। বিকেলের মধ্যেই তাদের দণ্ড ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।

রোহিঙ্গাসহ অভিবাসী ও শরণার্থী মানবপাচারে জড়িত থাকার অভিযোগে থাই সেনাবাহিনীর একজন শীর্ষ জেনারেল, পুলিশ অফিসার ও রাজনীতিকসহ এই শতাধিক আসামির বিরুদ্ধে ২০১৫ সালে বিচার শুরু হয়।

সেসময় থাইল্যান্ড ও মায়ানমার সীমান্তে অভিবাসী ও শরণার্থীসহ অনেক মানুষের গণকবর পাওয়ার পর মানবপাচারে নজর না দেওয়ায় থাই সরকারের বিরুদ্ধে তুমুল সমালোচনা শুরু হয়। তখন তদন্তের ভিত্তিতে এই আসামিদের বিরুদ্ধে মামলা করে তাদের গ্রেফতার করা হয়।

মনে করা হয়, মানবপাচারকারী চক্রটি রোহিঙ্গাসহ এ অঞ্চলের শরণার্থী ও অভিবাসীদের মালয়েশিয়ায় উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে সাগরপথে রওয়ানা করে। এরপর তাদের কাছ থেকে মুক্তিপণ দাবি করে। মুক্তিপণ আদায়ে ব্যর্থ হলে সেই হতভাগ্যদের মেরে ওই গণকবরে চাপা দিয়ে দেয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।