Alexa
ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭

bangla news

উপসাগরীয় জোট থেকে বাদ পড়ছে কাতার?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৭:০৮:৩৪ পিএম
আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাস

আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাস

আরও কোণঠাসা হওয়ার পথে কাতার। অবরোধ আরোপের পর এবার প্রাকৃতিক সম্পদসমৃদ্ধ দেশটিকে উপসাগরীয় সহযোগিতা জোট জিসিসি থেকে বাদ দেওয়ার আভাস দিচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব-উপসাগরীয় জোট।

সোমবার (১৭ জুলাই) লন্ডনে এক অনুষ্ঠানে বক্তৃতা করবেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাস। ওই অনুষ্ঠানেই কাতারকে তার অবস্থান থেকে সরে আসতে বাধ্য করার জন্য জিসিসি থেকে দেশটিকে বহিষ্কারের পরিকল্পনার কথা জানাবেন তিনি।

গারগাসের লিখিত বক্তব্য নিয়ে এরইমধ্যে একটি প্রতিবেদন করেছে যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ান। প্রতিবেদনে জানানো হয়েছে কাতার ইস্যু নিয়েই আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক থিংক ট্যাংক চেতাম হাউসে বক্তব্য রাখবেন আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী। 

বক্তব্যে কাতারকে সতর্ক করে গারগাস জোটের তরফ থেকে বলবেন, পারস্পরিক নিরাপত্তা ও স্বার্থ রক্ষার আঞ্চলিক জোট জিসিসির ক্ষতি করবেন, আবার একইসঙ্গে সেই জোটের সদস্যও থাকবেন, এটা হতে পারে না। আপনি আল-কায়েদারও বন্ধু হবেন, আবার আমাদেরও বন্ধু হবেন, এমনটা হয় না।

বক্তব্যে তিনি প্রমাণ করবেন, গত ছয় সপ্তাহ ধরে চলা কাতার অবরোধ কাজ করতে শুরু করেছে এবং দোহা চাপে পড়ছে। একইসঙ্গে দোহার দাবি অনুযায়ী সৌদি আরব, আরব আমিরাত, মিশর ও বাহরাইন হিসাব গুলিয়ে ফেলেছে বলে ধারণা বাজারে ছড়িয়েছে, সেটাকেও ভুল প্রমাণ করবেন।

আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী কাতারে অবস্থানরত তার তালিকাভুক্ত ৫৯ চরমপন্থিকে হস্তান্তরের দাবিও করতে পারেন আলোচনায়। 

সন্ত্রাসবাদে অর্থায়ন ও আঞ্চলিক অস্থিরতা তৈরির অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি-আমিরাতের নেতৃত্বাধীন ৮ দেশের জোট। তারা পররাষ্ট্রনীতি বদলের জন্য দোহাকে দফায় দফায় আলটিমেটাম দিলেও এ ব্যাপারে অনড় অবস্থানই দেখিয়েছে মধ্যপ্রাচ্যের অর্থনৈতিক শক্তিটি। এই প্রেক্ষিতে পশ্চিমারা প্রথমে রিয়াদের নেতৃত্বে উপসাগরীয় দেশগুলোকে এক থাকতে বললেও সম্প্রতি যুক্তরাষ্ট্র-ফ্রান্স কাতার সংকটের সংলাপপূর্বক সমাধান কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa