ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জলবায়ু চুক্তিতে সুর নরম হতে পারে ট্রাম্পের!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
জলবায়ু চুক্তিতে সুর নরম হতে পারে ট্রাম্পের! যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো

কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতিযুক্ত জলবায়ু চুক্তি নীতিতে আগের অবস্থান থেকে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে আসতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। এর অর্থ, আগে যুক্তরাষ্ট্র এই চুক্তি বাস্তবায়নে অনুমোদন না দিলেও এবার এগিয়ে আসতে পারে।

গত শুক্রবার (১৪ জুলাই) প্যারিসে ট্রাম্প-ম্যাঁক্রো বৈঠকের পর ফরাসি প্রেসিডেন্টের বরাত দিয়ে রোববার (১৬ জুলাই) ফ্রান্সের সাপ্তাহিক একটি সাময়িকী এ খবর জানিয়েছে। ট্রাম্পের ফ্রান্স সফর নিয়ে ম্যাঁক্রো ওই সাময়িকীটিকে সাক্ষাৎকার দিচ্ছিলেন।

এই খবরে জলবায়ু চুক্তি নিয়ে উৎসাহী পরিবেশবাদী সংগঠন ও সংশ্লিষ্ট দেশগুলো ব্যাপক আশাবাদী হয়ে উঠেছে।

ম্যাক্রোঁ সাক্ষাৎকারে জানান, সামনের মাসগুলোতে জলবায়ু চুক্তির বিষয়ে একটি সমাধান বের করার চেষ্টা করবেন বলে ট্রাম্প জানিয়েছেন। কিভাবে আবার তাকে (ট্রাম্প) প্যারিস চুক্তিতে ফিরিয়ে আনা যায় সে বিষয়ে আমরা বিস্তারিত কথা বলেছি।

ফরাসি প্রেসিডেন্ট জানান, জলবায়ু চুক্তি প্রসঙ্গে ট্রাম্প মনে করেন, এতে বড় পরিবেশ দূষণকারী দেশ ভারত ও চীনের জন্য ছাড় রয়েছে। কিন্তু তা যুক্তরাষ্ট্রকে ঝুঁকিতে ফেলে দেবে।

২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তির বিষয়ে শুরু থেকেই পিছু হটছে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের শুরুতেই এ চুক্তি থেকে বের হয়ে আসার ঘোষণা দেন ট্রাম্প। তবে  শুক্রবারের বৈঠকে জলবায়ু চুক্তির বিষয়ে কিছুটা সুর নরম করেন তিনি।

প্যারিস চুক্তি অনুযায়ী, প্রায় ২শ’ দেশ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির মাত্রা দুই ডিগ্রি কমিয়ে আনবে। সেজন্য কার্বন নিঃসরণ কমানো এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার কথা রয়েছে চুক্তিতে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।