ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার দ. চীন সাগরের নাম পাল্টালো ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
এবার দ. চীন সাগরের নাম পাল্টালো ইন্দোনেশিয়া দক্ষিণ চীন সাগরের নতুন নামকরণ আঞ্চলিক উত্তেজনাই বাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে

এবার বিবাদমান দক্ষিণ চীন সাগরের একাংশের নাম বদলে ফেললো ইন্দোনেশিয়া। জাকার্তা এই বিশাল জলসীমার তাদের অংশের নাম রেখেছে ‘উত্তর নতুনা সাগর’। এর আগে নিজেদের অংশের নাম বদলে দিয়েছিল ফিলিপাইনও। তারা নাম রাখে পশ্চিম ফিলিপাইন সাগর।

শনিবার (১৫ জুলাই) জাকার্তায় সংবাদ সম্মেলন করে নাম বদলের এ ঘোষণা দেন ইন্দোনেশিয়ার সামুদ্রিক সার্বভৌমত্ব বিষয়ক উপমন্ত্রী আরিফ হাবাস ওইগ্রোসেনো। তিনি এসময় ইন্দোনেশিয়ার দাবিকৃত অংশের নতুন মানচিত্র তুলে ধরেন।

দক্ষিণ চীন সাগরের দক্ষিণ-দক্ষিণাংশটি অর্থাৎ ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের সীমানাঘেঁষা এলাকাটিকে ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ হিসেবে বহু আগেই ঘোষণা দিয়েছিল জাকার্তা। এ নিয়ে ওই অংশে বিবাদমান চীন, ফিলিপাইন ও মালয়েশিয়াসহ অনেকের সঙ্গেই তাদের দ্বন্দ্ব চলছে।

সংবাদ সম্মেলনে সেই দ্বন্দ্ব উস্কে দিয়ে সাগরের নতুন নাম রেখে আরিফ হাবাস বলেন, সাগরের নাম বদল করা প্রয়োজন এবং জলসীমা নিয়ে জাতিসংঘে প্রতিবেদন দেওয়াও জরুরি। এতে বিশ্ব সম্প্রদায়ের লোকজন জানতে পারবে তারা কাদের জলসীমা দিয়ে যাত্রা করছে।

সংবাদমাধ্যম জানাচ্ছে, ইন্দোনিশয়ার নতুনা দ্বীপকে ঘিরে দাবিকৃত ‘উত্তর নতুনা সাগর’র একাংশ চীনের ‘নাইন-ড্যাশ লাইনে’ পড়েছে। দক্ষিণ চীন সাগরের প্রায় ৯০ শতাংশ এলাকাকেই বেইজিং নিজেদের জলসীমা দাবি করে। এই জলসীমার মানচিত্রে ৯টি ড্যাশ দিয়ে চিহ্নিত একটি ‘U’ আকারের অঞ্চলকে তারা উল্লেখ করে ‘নাইন-ড্যাশ লাইন’ হিসেবে। যদিও দক্ষিণ চীন সাগরকে ঘিরে থাকা এই ইন্দোনেশিয়া (দক্ষিণে), মালয়েশিয়া (দক্ষিণ-পশ্চিমে), ব্রুনাই (দক্ষিণে), ফিলিপাইন (পূর্বে), তাইওয়ানের (উত্তর-পূর্বে) মতো দেশগুলো ‘নাইন ড্যাশ লাইনকে’ স্বীকৃতি দেয় না, বরং রাষ্ট্রের উপকূলবর্তী অংশকে নিজেদের দাবি করে।

নতুনা দ্বীপ ঘিরে জলসীমাকে ‘উত্তর নতুনা সাগর’ বলছে জাকার্তাএই প্রেক্ষিতে বেইজিং দক্ষিণ চীন সাগরে শত শত দ্বীপপুঞ্জ থাকা সত্ত্বেও কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক অবস্থান পোক্ত করেছে। অন্য দেশগুলোও তাদের জলসীমায় রেখেছে পর্যাপ্ত সামরিক অবস্থান।

ইন্দোনেশিয়ার নাম বদলের আগে গত বছর ম্যানিলা তাদের জলসীমার নাম বদলে রাখে পশ্চিম ফিলিপাইন সাগর। বিষয়টি নিয়ে বেইজিং তীব্র বিরোধিতায় গেলে আন্তর্জাতিক আদালতে যায় ফিলিপাইন। সেখানে নাইন-ড্যাশ লাইনের অস্তিত্ব অগ্রহণযোগ্য-অবাস্তবিক উল্লেখ করে রায় দেওয়া হয় ফিলিপাইনের পক্ষে।

নতুন করে ইন্দোনেশিয়ার এই নাম বদল দক্ষিণ চীন সাগরে বেইজিংকে আরও অস্বস্তি ও বেকায়দায় ফেলে দিলো। তবে এরইমধ্যে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে তারা।

চীনের পক্ষ থেকে বলা হয়েছে, জাকার্তার মানচিত্র সম্পর্কে তারা এখনও পুরোপুরি পরিষ্কার কোনো বার্তা পায়নি। তবে চীন তার জলসীমা সংরক্ষণে বদ্ধপরিকর। এছাড়া, পড়শী দেশগুলো চীনের সঙ্গে সহযোগী হয়ে কাজ করবে বলেও আশা করে বেইজিং।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।