ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাতারের ওপর অবরোধ প্রত্যাহার চায় ফ্রান্সও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
কাতারের ওপর অবরোধ প্রত্যাহার চায় ফ্রান্সও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জাঁ ইভ লে দ্রিয়ান

ঢাকা: কাতারের ওপর থেকে অবিলম্বে অবরোধ প্রত্যাহারের আহবান জানিয়েছে ফ্রান্স। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির সঙ্গে সম্পর্ক চালিয়ে যাওয়ার ঘোষণার পর ফ্রান্সের তরফ থেকে এই ঘোষণা এলো।

শনিবার (১৫ জুলাই) দোহায় কাতারের পররাষ্ট্রমন্ত্রীর শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানির সঙ্গে বৈঠক শেষে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জাঁ ইভ লে দ্রিয়ান অবরোধ প্রত্যাহারের তাগাদা দেন।

সন্ত্রাসীদের মদদ ও আঞ্চলিক অস্থিরতা তৈরির অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের নেতৃত্বাধীন আট দেশ।

 

আল-থানির সঙ্গে বৈঠক শেষে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যতো দ্রুত সম্ভব অবরোধ প্রত্যাহার করার আহবান জানাচ্ছে ফ্রান্স। এ অবরোধে বেশি ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের। বিশেষ করে শিক্ষার্থী এবং বিদেশে বসবাসরত কাতারি এবং কাতারে বসবাসরত আরব-উপসাগরীয়রা।

সম্প্রতি কাতার সংকট নিরসনে আগে থেকেই দূতিয়ালির ভূমিকায় থাকা কুয়েতে ছুটে আসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তার ক’দিন পরই শনিবার এই সফরে এলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী।

দোহায় অবতরণের কয়েক ঘণ্টা পরই কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন লে দ্রিয়ান। তিনি দোহা থেকে শনিবারই সৌদি আরব সফরে যাবেন। আগামী রোববার (১৬ জুলাই) যাবেন কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতে।

এর আগে শুক্রবার (১৪ জুলাই) কাতারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বক্তব্যের আগে তিনি কুয়েতে পাঠান পররাষ্ট্রমন্ত্রীকে। যদিও সংকটের শুরু থেকে যুক্তরাষ্ট্র আরব-উপসাগরীয় শক্তিগুলোকে রিয়াদের নেতৃত্বে এক থাকার আহ্বান জানিয়ে আসছিল।  

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ১৫, ২১০৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।