ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মাতৃত্বে ম্লান বাঘ-সিংহ ‘দ্বৈরথ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
মাতৃত্বে ম্লান বাঘ-সিংহ ‘দ্বৈরথ’ সিংহীর দুগ্ধপান করছে চিতা শাবক

ঢাকা: বনে রাজত্ব নিয়ে বাঘ-সিংহ দ্বৈরথের বহু গল্প প্রচলিত আছে। বাঘ-সিংহ নাকি পরস্পরের ছায়া পর্যন্ত মাড়ায় না।

কিন্তু সামনে যখন আসে মাতৃত্বের প্রসঙ্গ? তখন? টেকে না কোনো দ্বৈরথই। ম্লান হয়ে যায় বাঘ-সিংহ দ্বৈরথও।

এমন নজিরই দেখা গেল আফ্রিকার দেশ তানজানিয়ার একটি পার্কে। এক সিংহীর দুধ পান করছিল চিতা শাবক। আর ‘শত্রু’র শাবক হলেও তাকে দুধ পান করিয়ে যেন মাতৃত্বের স্বাদ উপভোগ করছিল সেই সিংহী।

নরনগরো সাফারি পার্কে ধরা পড়া বিরল ঘটনাটি এরইমধ্যে ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। বিশেজ্ঞরা এই ঘটনাটিকে অভূতপূর্ব বলেই দেখছেন।

অস্ট্রেলিয়ার জীববিজ্ঞানী এবং বন্যপ্রাণী সংরক্ষণের বড় সংগঠন ‘প্যানথারা’র সভাপতি ড. লুক হান্টার বলেন, সত্যিকার অর্থেই এটা অভূতর্প্বূ একটি ঘটনা।  ‘মা’ সিংহীর দুগ্ধ পান করছে চিতা শাবকসংগঠনটির মিডিয়া এবং ডিজিটাল মার্কেটিং পরিচালক সুসিই শেফার্ড বলেন, পাঁচ বছর বয়সী এই সিংহীটি নসিকিটক নামে পরিচিত আর চিতা শাবকটির বয়স ২১ দিন। এ দু’টি প্রাণীকে নরনগরো সংরক্ষিত এলাকায় দেখা গেছে এমন মমতামাখা ক্ষণে।

হানটার বলেন, বাঘের সঙ্গে সিংহের এমন মমত্ববোধের আর কোনো ঘটনা আমার চোখে পড়েনি। এই সিংহীটি সম্প্রতি তার বাচ্চা জন্ম দিয়েছে। বাচ্চা লালনের জন্য এটি শারীরিকভাবে উপযুক্ত। সিংহীর শাবক এবং চিতা শাবকের বয়স একই।  

তিনি বলেন, যদিও এমন ঘটনা এর আগে ঘটেনি। কিন্তু এমনটা কেন ঘটলো তা আসলেই রহস্যময়। যদি চিতার মা না থাকে তবে শাবকটি এভাবে দীর্ঘসময় টিকতে পারবে কিনা সে বিষয়টি সন্দেহ প্রকাশের কারণ আছে।

হানটারের আশঙ্কা, অন্যদের থেকে নিজ শাবককে আলাদা রাখতে খুবই তৎপর সিংহরা। যদি অন্য সিংহরা এই চিতা শাবককে দেখতে পায়, তবে এটাকে মেরে ফেলতেও পারে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ