ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় ফের ‘রাসায়নিক হামলার’ পরিকল্পনা করছে আসাদ সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৪ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
সিরিয়ায় ফের ‘রাসায়নিক হামলার’ পরিকল্পনা করছে আসাদ সরকার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ- ছবি- সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বেসামরিক নাগরিক ও শিশুদের লক্ষ্য করে বাশার আল আসাদ সরকার ফের ‘রাসায়নিক হামলার’ পরিকল্পনা করছে। এ বিষয়ে সর্তক করে হোয়াইট হাউস থেকে এক বিবৃতি দেওয়া হয়েছে। 

ঈদ-উল ফিতর উদযাপন শেষে হামলাটি চালানো হতে পারে। যা গত এপ্রিলে চালানো হামলার মতো ভয়াবহ হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ধারণা করছে আসাদ সরকার সিরিয়ায় ফের রাসায়নিক হামলার প্রস্তুতি নিয়েছে, যার লক্ষ্যবস্তু হবে বেসামরিক নাগরিক ও শিশুরা।

‘আর আসাদ সরকার যদি ফের এ ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালায় তবে তাকে ও তার সেনাবাহিনীকে এর চরম মূল্য দিতে হবে’।

এর আগে গত ৪ এপ্রিল সিরিয়ায় খান শেখুন শহরে সারিন গ্যাস হামলায় বেশ কয়েকটি শিশুসহ অন্তত ৮৯ জন নিহত হয়। ওই সময় শিশুদের মরদেহের প্রকাশিত ছবি দেখে পুরো বিশ্ব থমকে যায়।  

হামলার পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার সহযোগী রাশিয়াকে দায়ী করে যুক্তরাষ্ট্র। তবে রাসায়নিক হামলার কথা সরাসরি প্রত্যাখ্যান করেন বাশার। আর রাশিয়া বলেছে, ঘটনার সময়ে ওই অঞ্চলে তাদের কোনো যুদ্ধবিমান ছিলনা।

ওই হামলার নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, সভ্য বিশ্বের বাসিন্দারা এমন ঘটনা এড়িয়ে যেতে পারেন না।

বাংলাদেশ সময়: ০৯১৬ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।