ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের এমএনএনএ মর্যাদা হারাতে পারে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
যুক্তরাষ্ট্রের এমএনএনএ মর্যাদা হারাতে পারে পাকিস্তান

ঢাকা: সামরিক সম্পর্ক থাকায় মার্কিন যুক্তরাষ্ট্র যে বিশেষ (এমএনএনএ) মর্যাদা দিয়েছিল তা এবার হারাতে পারে পাকিস্তান। এই সংক্রান্ত একটি যৌথ বিল উপস্থাপন করা হয়েছে মার্কিন কংগ্রেসে। 

ন্যাটো বহির্ভূত যে সব দেশের সঙ্গে আমেরিকার ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক রয়েছে, সেই সব দেশকেই ওয়াশিংটন এই মেজর নন-ন্যাটো অ্যালায়ি (এমএনএনএ) মর্যাদা দেয়। এই মর্যাদার আওতায় পাকিস্তান অত্যাধুনিক সামরিক সরঞ্জাম পাওয়ার ক্ষেত্রে সুবিধা পেয়ে থাকে।

সেই মর্যাদা এবার হারাতে পারে পাকিস্তান। এতে অর্থসঙ্কটে থাকা পাকিস্তান সরকারের সঙ্কট আরও গভীর হতে পারে।  

যুক্তরাষ্ট্রের শাসক রিপাবলিকান পার্টি এবং বিরোধী ডেমোক্র্যাটিক পার্টির দুই কংগ্রেসম্যান যৌথভাবে একটি বিল উপস্থাপন করেছেন মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে। এই বিলে অবিলম্বে পাকিস্তানের এমএনএনএ মর্যাদা কেড়ে নেয়ার প্রস্তাব করা হয়েছে। রিপাবলিকান টেড পো এবং ডেমোক্র্যাট রিক নোলান এ বিলটি উপস্থাপন করেছেন।
 
আল কায়েদা এবং তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের সাহায্য পাওয়ার আশায় জর্জ বুশ মার্কিন প্রেসিডেন্ট থাকাকালে ২০০৪ সালে পাকিস্তানকে এই মর্যাদা দিয়েছিলেন। কিন্তু সেই মর্যাদা পাওয়ার পর আমেরিকার কাছ থেকে পাকিস্তান শুধু সুবিধাই নিয়েছে, সন্ত্রাস দমনে কোনো কার্যকরী পদক্ষেপ নেয়নি বলে মনে করছেন মার্কিন কংগ্রেসের অনেক সদস্য। টেড পো এবং রিক নোলান সেই কারণেই পাকিস্তানকে দেয়া এমএনএনএ মর্যাদা কেড়ে নেয়ার প্রস্তাব করেছেন।

বাংলাদেশ সময় ০৩৪১ ঘণ্টা, জুন ২৪, ২০১৭ 
এসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।