ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গৃহকর্মী নির্যাতনের দায়ে আমিরাতের ৮ রাজকন্যার দণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
গৃহকর্মী নির্যাতনের দায়ে আমিরাতের ৮ রাজকন্যার দণ্ড মামলার প্রথম দিকের বিচারকার্য চলাকালে এজলাসে যাচ্ছেন বাদী-বিবাদী ও তাদের আইনজীবীরা

মানবপাচার ও গৃহকর্মী নির্যাতনের দায়ে সংযুক্ত আরব আমিরাতের রাজপরিবারের আট প্রিন্সেসকে (রাজকন্যা) স্থগিত কারাদণ্ড (সাসপেন্ডেড জেল) ও অর্থদণ্ড দিয়েছেন ব্রাসেলসের আদালত।

শুক্রবার (২৩ জুন) তাদের ১৫ মাসের এই স্থগিত কারাদণ্ড ও ১ লাখ ৮৫ হাজার ডলার অর্থদণ্ড দেওয়া হয়। স্থানীয় সরকারি কৌঁসুলির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

দণ্ডপ্রাপ্ত আটজন হলেন আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের আত্মীয় শায়খা হামদা আল-নাহিয়ান ও তার সাত কন্যা। তবে এরা এখন স্বদেশে রয়েছেন বলে কেউই বিচারকার্য চলাকালে আদালতে উপস্থিত ছিলেন না।

সংবাদমাধ্যমে বলা হয়, অর্থদণ্ডের অর্ধ‍াংশ সাসপেন্ড করা হয়েছে। দণ্ড সাসপেন্ডেড করার অর্থ হলো- দণ্ডিতকে পর্যবেক্ষণে রাখা হবে। এরমধ্যে তিনি একই অপরাধ পুনর্বার না করলে সেই দণ্ড আর আদায় হবে না। অর্থাৎ সাসপেন্ডেড জেল হওয়ায় তাদের আপাতত কারাগারেও ঢুকতে হচ্ছে না।

কৌঁসুলিরা জানান, অভিযুক্ত রাজকন্যারা ২০০৮ সালে ২০ জনেরও বেশি গৃহকর্মীকে বেলজিয়ামে এক সফরে নিয়ে আসেন অনেকটা দাসীর মতো করে। পরে তাদের সঙ্গে অমানবিক আচরণ করা হয়।

সেই গৃহকর্মীদের একজন কৌশলে পালিয়ে গিয়ে একটি অধিকার সংগঠনের দ্বারস্থ হলে অভিযোগটি আদালতে গড়ায়। ৯ বছর বিচার প্রক্রিয়ার পর শুক্রবার এ রায় এলো।

নির্যাতিত গৃহকর্মীদের অভিযোগ, তাদের ব্রাসেলসের একটি হোটেলে ২৪ ঘণ্টা খাট‍ানো হতো, ঘুমাতে বাধ্য করা হতো রুমের মেঝেতে, দেওয়া হতো না কোনো ছুটি, চলতো অমানবিক নির্যাতনও।

এই রায় ঘোষণায় সেই গৃহকর্মীদের আইনজীবীরা আদালতে সন্তোষ প্রকাশ করেন। আদালতের রায় মাথা পেতে নেন বিবাদীদের আইনজীবীরাও। তবে দণ্ডাদেশ কমানোর জন্য তারা আপিল করবেন কিনা সে বিষয়ে কিছু জানা যায়নি।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।