ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইইউ’র জন্য টেরিজার প্রস্তাব, প্রশংসায় মেরকেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
ইইউ’র জন্য টেরিজার প্রস্তাব, প্রশংসায় মেরকেল সম্মেলনের ফাঁকে আলাপরত আঙ্গেলা মেরকেল ও টেরিজা মে

আগাম নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে যে চাপে পড়েছিলেন, তা বুঝি কাটিয়ে উঠতে শুরু করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেলেও (ব্রেক্সিট) জোটের দেশগুলোর নাগরিকদের সুযোগ-সুবিধা রেখে দেওয়ার ঘোষণায় তার প্রশংসা করছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলসহ আঞ্চলিক নেতারা।

শুক্রবার (২২ জুন) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সম্মেলনের দ্বিতীয় দিনে টেরিজা সাংবাদিকদের জানান, ইইউর যেসব নাগরিকরা ব্রিটেনে বসবাস করছেন তাদের বিশেষ এক সুবিধা (ইউকে সেটেলড স্ট্যাটাস) দেওয়া হবে। এর ফলে ইইউর ওই অভিবাসীরা ব্রিটেনে থাকতেও পারবেন, একইসঙ্গে স্থানীয়দের মতোই স্বাস্থ্য, শিক্ষাসহ অন্যান্য খাতে সরকারি সুযোগ-সুবিধা পাবেন।

প্রায় ৩২ লাখ ইইউ অভিবাসীর জন্য এই ঘোষণাকে ‘খুব ন্যায্য ও খুব গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করে টেরিজা জানান, সোমবার (২৬ মে) সুযোগ-সুবিধাগুলোর বিস্তারিত তুলে ধরবেন তিনি।

আঙ্গেলা মেরকেল ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ওই সম্মেলনেই বলেন, ব্রেক্সিটের পর ব্রিটেনে বসবাসরত ইইউর নাগরিকদের অধিকার নিশ্চিতে লন্ডনের পরিকল্পনা দারুণ শুরু। যদিও ব্রেক্সিটের বিষয়ে আরও অনেক প্রশ্ন রয়েছে এবং অনেক কিছু করার রয়েছে।

ইইউ সম্মেলনে অংশ নেওয়া জোটের অন্য নেতারাও টেরিজার এই ঘোষণার প্রশংসা করেন। এতে ব্রিটেনে বসবাসরত ইইউ অভিবাসীদের পরিবারগুলো আর ভাঙনের শঙ্কায় পড়বে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ২৩ জুন, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad