ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাষ্ট্রপতি পদে কংগ্রেস জোটের প্রার্থী মীরা কুমার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জুন ২২, ২০১৭
রাষ্ট্রপতি পদে কংগ্রেস জোটের প্রার্থী মীরা কুমার মীরা কুমার

ভারতের আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে লোকসভার সাবেক স্পিকার মীরা কুমারকে প্রার্থী করছে বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বাধীন ১৭ দলের জোট।

বৃহস্পতিবার (২২ জুন) ১৭ দলের এক বৈঠকে মীরাকে প্রার্থী হিসেবে দাঁড় করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে মীরার নাম ঘোষণা করেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী।

রাইসিনা হিলের ‘রাষ্ট্রপতি ভবনে’র অধিকর্তা নির্বাচন আগামী ১৭ জুলাই। এ নির্বাচনকে সামনে রেখে ১৯ জুন দলিত নেতা ও বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দকে প্রার্থী ঘোষণা করে ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট।

তিন দিনের মাথায় কংগ্রেসের সভাপতি তাদের সমমনাদের সঙ্গে বৈঠক করে বলেন, আমরা মীরা কুমারকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে মনোনীত করছি। আশা করি, অন্যরাও তাকে সমর্থন দেবে।

লোকসভার পাঁচ বারের সদস্য মীরা ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত স্পিকারের দায়িত্ব পালন করেন। পেশায় আইনজীবী ও সাবেক কূটনীতিক মীরা কুমার স্পিকার পদে নির্বাচিত হয়েছিলেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

সোনিয়া গান্ধীর নেতৃত্বে ১৭ বিরোধী দলের এ বৈঠকে অংশ নেন কংগ্রেসের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের শীর্ষনেতা গোলাম নবী আজাদ, মল্লিকার্জুন খাড়গে ও আহমেদ প্যাটেল, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) শারদ পাওয়ার, রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) লালুপ্রসাদ যাদব, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিএম) সীতারাম ইয়েচুরি প্রমুখ।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার দেশটির জাতীয় সংসদের উভয়কক্ষের (লোকসভা ও রাজ্যসভা) সদস্যরা। দিল্লি ও পুডুচেরির মতো রাজ্য বা কেন্দ্রনিয়ন্ত্রিত অঞ্চলগুলোর বিধানসভার সদস্যরাও সাংবিধানিকভাবে এই ভোটাধিকার ভোগ করেন। সাধারণত ওই লোকসভা, রাজ্যসভা বা বিধানসভার সদস্যরা তাদের দল বা জোট সমর্থিত প্রার্থীকেই ভোট দিয়ে থাকেন।

এনডিএ জোট লোকসভ‍া, রাজ্যসভা ও বিধানসভায় অন্যদের চেয়ে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তাদের প্রার্থীই ভোটে জিতে যাবেন বলে দলের পক্ষ থেকে আশা করা হলেও এখন বিরোধী শিবিরের এমন ভাবমূর্তির প্রার্থী মনোনয়নে ‘লড়াই জমে যাওয়ার’ আভাস মিলছে।

১৭ জুলাই নির্বাচনের ভোটগ্রহণের পর গণনা হবে ২০ জুলাই। তারপরই ঘোষণা হবে ফলাফল। জানা যাবে কে হচ্ছেন বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রটির প্রধান অধিকর্তা।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।