ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

প্রোফাইল ছবি সুরক্ষায় ফেসবুকের বিশেষ কন্ট্রোল টুল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুন ২২, ২০১৭
প্রোফাইল ছবি সুরক্ষায় ফেসবুকের বিশেষ কন্ট্রোল টুল আশা করা হচ্ছে, এই টুল ব্যবহার করলে ফেসবুকের প্রোফাইল ছবি অপব্যহার বন্ধ হবে

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে সরব অনেকেই ঘন ঘন প্রোফাইল পিকচার বা ছবি বদল করতে পছন্দ করেন। কিন্তু সাইবার অপরাধীদের ভয়ে অনেকেই এক্ষেত্রে পিছিয়ে থাকেন। ভয়টা হলো সেই ছবি ডাউনলোড করে ফটোশপের মাধ্যমে কারও স্বার্থসিদ্ধির অথবা অশ্লীল-অসমাজিক কিছু ছড়িয়ে ভাবমূর্তি নষ্ট করার। সাইবার অপরাধীদের এ ধরনের অপরাধের শিকার সবচেয়ে বেশি হয়ে থাকেন নারীরাই।

এ সব কিছু বিবেচনায় নিয়ে ফেসবুক ভারতীয়দের জন্য নিয়ে এলো বিশেষ এক টুল। যেটা ব্যবহারকারী সেট করে নিলে সুরক্ষিত থাকবে তার ফেসবুক প্রোফাইল ছবি।

অন্তত তৃতীয় কোনো ব্যক্তির পক্ষে তার ছবি আগের মতো ডাউনলোড করা সহজ হবে না। ব্যবহারকারী নিয়ন্ত্রণ করতে পারবেন তার ছবি ডাউনলোড ও শেয়ারের সুবিধা দেওয়ার বিষয়টি। ‘প্রোফাইল পিকচার গার্ড’ নামে অপশনাল এই টুল ব্যবহার করলে স্বভাবতই স্বস্তিকর ও সাবলীল হবে ফেসবুকিং।

এই সুবিধার কথা জানিয়ে ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার আরতি সোনম এক পোস্টে লিখেছেন, ফেসবুকে এখন থেকে অপশনাল প্রোফাইল পিকচার গার্ডের একটি অপশন পাওয়া যাবে। কীভাবে নিজের প্রোফাইল পিকচারের ওপর সেই গার্ডটি ব্যবহার করা যাবে, সেই পদক্ষেপগুলোও বলা থাকবে ফেসবুকে লগইন করলে। একবার এই গার্ড ব্যবহার করলে, ব্যবহারকারীর অনুমোদনের বাইরে কেউ প্রোফাইল ছবি ডাউনলোড বা শেয়ার করতে পারবে না।

এই টুল ব্যবহার করলে প্রোফাইল পিকচার সুরক্ষিত হয়েছে বোঝানোর জন্য ভিজ্যুয়াল কিউ হিসেবে ছবির চারদিকে নীল রঙা বর্ডার ও শিল্ড আসবে।

ফেসবুকের ঘোষণা অনুযায়ী এই টুল ব্যবহার করলে---
**কেউ ব্যবহারকারীর ছবি ডাউনলোড বা শেয়ার করতে পারবে না।
**নেওয়া যাবে না স্ক্রিন শট।
**ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের কেউ মেসেজের মাধ্যমে কাউকে পাঠাতে পারবে না ব্যবহারকারীর প্রোফাইল ছবি।
**যারা ফ্রেন্ডলিস্টে নেই তারা কাউকে ছবিতে ট্যাগ করতে পারবে না। এমনকি নিজেকেও না।  

এই নিরাপত্তা টুলটি বানাতে ফেসবুকের সঙ্গে যৌথভাবে কাজ করেছে সেন্টার ফর সোশ্যাল রিসার্চ, লার্নিং লিঙ্কস ফাউন্ডেশন, ব্রেকথ্রু অ্যান্ড ইউথ কি আওয়াজের মতো সংস্থাগুলো।

ফেসবুক আশা করছে, এই টুল ব্যবহার করলে ৭৫ শতাংশ ক্ষেত্রে আর কেউ ছবির অপব্যবহার করতে পারবে না।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।