ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অবরোধ না তোলা পর্যন্ত সমঝোতায় যাবে না কাতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জুন ২০, ২০১৭
অবরোধ না তোলা পর্যন্ত সমঝোতায় যাবে না কাতার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি

ঢাকা: অবরোধ প্রত্যাহার না করা পর্যন্ত আরব দেশগুলোর সঙ্গে কোনো ধরনের সংলাপ বা সমঝোতায় যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কাতার।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি রাজধানী দোহায় এক অনুষ্ঠানে বলেন, কাতারের বিরুদ্ধে আরোপিত কূটনৈতিক, অর্থনৈতিক এবং ভ্রমণ অবরোধ তুলে না নেওয়া পর্যন্ত কোনো সমঝোতায় যাবে না দোহা।

তিনি বলেন, ‘কাতারের ওপর অবরোধ চলছে।

তাই কোনো সমঝোতার আলোচনা নয়। সমঝোতা নিয়ে কথা বলতে হলে অবরোধ প্রত্যাহার করতে হবে। ’

তিনি আরো বলেন, আমরা এখন পর্যন্ত অবরোধ প্রত্যাহারের বিষয়ে কোনো ধরনের উন্নতির আভাস দেখছি না যা নিয়ে সামনের দিকে অগ্রসর হওয়া যায়।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের তরফে এখন পর্যন্ত কাতারের কাছে কোনো ধরনের দাবি আসেনি।

সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। এতে উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে চরম কূটনৈতিক সংকট বিরাজ করছে।

কাতার পররাষ্ট্রমন্ত্রী বলেন, উপসাগরীয় এলাকাভুক্ত সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, ওমান ও কাতারের স্বার্থ সংক্রান্ত যেকোন বিষয়ে সমস্যা সমঝোতার দাবি রাখে।

তিনি বলেন, ছয় জাতির বাইরের কোন বিষয় হলে তা সমঝোতার টেবিলে আলোচনার বিষয় নয়। আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অধিকার কারো নেই। আল-জাজিরা মিডিয়া কাতারের বিষয়। কাতারের পররাষ্ট্র নীতিও তার নিজস্ব বিষয়। আমাদের নিজেদের কোনো বিষয়ে অন্য কারো সঙ্গে সমঝোতায় যাবো না।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘন্টা,২০ জুন,২০১৭
জিওয়াই/আরআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।