[x]
[x]
ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭

bangla news

সিরীয় যুদ্ধবিমান ফেলে দিলো যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৯ ৪:৫৭:৩৬ পিএম
সিরীয় যুদ্ধবিমান ফেলে দিলো যুক্তরাষ্ট্র 

সিরীয় যুদ্ধবিমান ফেলে দিলো যুক্তরাষ্ট্র 

সিরিয়ার সরকারি বাহিনীর একটি যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট। পেন্টাগনের দাবি অনুযায়ী, তাদের সমর্থনপুষ্ট একটি বাহিনীর ওপর প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত যুদ্ধবিমান হামলা চালাতে এলে তাদের প্রতিরোধ করা হয়। তবে সিরীয় বাহিনীর দাবি, তারা জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল।

রোববার (১৮ জুন) বিকেলে তাবকা শহরের রাসাফাহ গ্রামে এসইউ-২২ মডেলের যুদ্ধবিমানটি ভূপাতিত করে যুক্তরাষ্ট্রের এফ/এ-১৮ই সুপার হর্নেট যুদ্ধবিমানটি। ২০১১ সালে সিরিয়া অশান্ত হওয়ার পর এই প্রথম যুক্তরাষ্ট্রের আক্রমণে তাদের কোনো যুদ্ধবিমান ভূপাতিত হলো।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেশটির সেনাবাহিনীর একটি বিবৃতি উদ্ধৃত করে বলা হয়, বিমানটি ধ্বংস হওয়ার পর থেকে পাইলট নিখোঁজ রয়েছে। পেন্টাগন মনে করছে, ওই পাইলট নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে বলা হয়, মার্কিন জোট সমর্থনপুষ্ট আসাদবিরোধী সশস্ত্র গোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সকে রক্ষার্থে যুদ্ধবিমানটিকে ভূপাতিত করা হয়। 

আর সিরিয়ার পক্ষ থেকে বলা হয়, এই হামলা এতদঞ্চলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে থাকা শক্তিদের মধ্যে সক্রিয় একটি সেনাবাহিনীর লড়াইকে উপেক্ষা করার শামিল। হামলাটি এমন এক সময় চালানো হলো, যখন সন্ত্রাসীগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ে স্পষ্ট সফলতা দেখছে সেনাবাহিনী। 

হামলাটি চালানোর জন্য জড়িতদের কঠিন মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয় সিরিয়ার সামরিক বাহিনীর তরফ থেকে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুন ১৯,২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa