ঢাকা, বুধবার, ৮ ভাদ্র ১৪২৪, ২৩ আগস্ট ২০১৭

bangla news

ওবামার ‘নীতি’ থেকে সরে কিউবায় ‘কঠিন’ হচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৭ ১:৩২:২৩ পিএম
আরেকটি আলোচিত পদক্ষেপ নিলেন ডোনাল্ড ট্রাম্প

আরেকটি আলোচিত পদক্ষেপ নিলেন ডোনাল্ড ট্রাম্প

কিউবার সরকারের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার করা চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই চুক্তিকে এক তরফা উল্লেখ করে তিনি জানিয়েছেন, নতুন নীতি প্রণয়ন করে তিনি কিউবার ওপর আরও কড়াকড়ি আরোপ করবেন।

শুক্রবার (১৬ জুন) মিয়ামিতে দেওয়া এক ভাষণে ট্রাম্প তার এই অবস্থান জানান। দু’বছর আগে কিউবা সরকারের সঙ্গে বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে ওই চুক্তি করে ওবামা প্রশাসন। কিন্তু ট্রাম্প বলছেন, তার নতুন নীতিতে কিউবার সঙ্গে বাণিজ্য ও ভ্রমণ বিষয়ে নতুন করে অবরোধ আরোপ করা হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, গত বছর আমি বলেছিলাম, নিপীড়নের বিপক্ষে কথা বলবো। আমি কথা রেখেছি। আমি এখন আপনাদের প্রেসিডেন্ট। কিউবান জনগণের মুক্তির লড়‍াইয়ে আমরা তাদের পাশেই আছি। 

মার্কিন প্রেসিডেন্ট স্পষ্ট বলে দেন, তার প্রশাসন কিউবার সঙ্গে আগের সরকারের করা ‘একতরফা চুক্তি’ বাতিল করছে এবং দ্রুতই তা কার্যকর হবে। 

তিনি হাভানার কমিউনিস্ট নেতৃত্বকে ইঙ্গিত করে বলেন, যতক্ষণ পর্যন্ত না সব কারাবন্দি রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়‍া হবে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি নিরপেক্ষ নির্বাচন না হবে, ততক্ষণ পর্যন্ত আমরা অবরোধ প্রত্যাহার করবো না। 

তবে ট্রাম্প জানান, কিউবার সঙ্গে গুরুত্বপূর্ণ কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা হচ্ছে না। বন্ধ হচ্ছে না হাভানায় মার্কিন দূতাবাস। এছাড়া বাণিজ্যিক ফ্লাইট ও নৌপথে চলাচলে নিষেধাজ্ঞার বিষয়েও তিনি কিছু বলেননি।

পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আশঙ্কা করছেন, নয়া প্রেসিডেন্টের সিদ্ধান্তের ফলে ট্রাভেল এজেন্সিগুলো লোকসানে পড়ে যাবে। ঝুঁকিতে পড়ে যাবে পর্যটন ব্যবসা। সেজন্য ওবামার গৃহীত চুক্তি বাতিল না করতে ট্রাম্পের প্রতি অনুরোধও জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa