ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাতারে ৫ প্লেনে ভরে খাবার পাঠালো ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, জুন ১১, ২০১৭
কাতারে ৫ প্লেনে ভরে খাবার পাঠালো ইরান ইরানের রাষ্ট্রীয় এয়ারলাইন্সের একটি কার্গো প্লেন

পড়শী দেশগুলোর অবরোধের মুখে খাদ্য সংকটে পড়া কাতারের পাশে দাঁড়িয়েছে ইরান। তারা পাঁচটি কার্গো প্লেন (পণ্যবাহী প্লেন) খাবার ভরে দোহায় পাঠিয়েছে।

রোববার (১১ জুন) পারস্য উপসাগরের পূর্ব পাশ-উত্তর পাশ থেকে দক্ষিণ পশ্চিমের কাতারে যায় ইরানের খাবারবাহী প্লেনগুলো। ইরান ও কাতারের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

উগ্রপন্থি সংগঠনগুলোকে সমর্থন-সহায়তার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), মিশর, বাহরাইন, পশ্চিমাপন্থি ইয়েমেন ও লিবিয়া সরকার। যদিও অভিযোগ উড়িয়ে দিয়ে আসছে কাতার।

কাতারের সঙ্গে একমাত্র সীমান্তবর্তী দেশ সৌদি আরব এবং পার্শ্ববর্তী আরব আমিরাত সবরকমের নৌ, আকাশ ও স্থল যোগাযোগ বন্ধ করে দেওয়ায় সেখানে ঢুকতে পারছে না কোনো খাদ্যপণ্যও।

এই অবস্থায় পারস্য উপসাগরের ওপারের দেশ ইরান ও দূরের তুরস্ক এগিয়ে আসে দোহার পাশে। ইরান প্রথম থেকেই বলে আসছিল, কাতারের সংকট মোকাবেলায় তারা পাশে থাকবে। তুরস্কও আহ্বান করছে সংকটের আশু সমাধানের।

অবরোধের ফলে খাদ্য সংকটে পড়া কাতার সম্প্রতি জানায়, তারা খাদ্যপণ্য আনার জন্য ইরান-তুরস্কসহ সমমনা দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। ওই কথা জানানোর পর রোববার এই খবর এলো।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, জুন ১১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad