ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বার্সার জার্সি পরে সৌদিতে গেলে জেল-জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, জুন ১১, ২০১৭
বার্সার জার্সি পরে সৌদিতে গেলে জেল-জরিমানা সৌদিতে নিষিদ্ধ হলো বাসার জার্সি

কাতার এয়ার এয়ারওয়েজের স্পন্সর লোগো থাকায় এবার স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনার জার্সি পরিধানে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। শুধু নিষেধাজ্ঞাই নয়, ওই জার্সি  পরে সৌদিতে প্রবেশ করলেই যেতে হবে জেলে, গুনতে হবে মোটা অংকের জরিমানা। সম্প্রতি সৌদি আরবসহ উপসাগরীয় ছয় প্রতিবেশী রাষ্ট্র কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। 

এরই পরিপ্রেক্ষিতে দেশটির পক্ষ থেকে জানানো হয়, কাতার এয়ারওয়েজের লোগো সম্বলিত বার্সেলোনার জার্সি পরে সৌদিতে প্রবেশ করলে ১৫ বছরের কারাভোগসহ ১ লাখ ২০ হাজার ডলার জরিমানাও দিতে হবে।

কাতারের সঙ্গে সম্পর্কের তিক্ততা থেকেই এমন পদক্ষেপ নিল সৌদি।

স্বনামধন্য এ ক্লাবটির স্পন্সর কাতার এয়ারওয়েজ।  

কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর থেকেই উপসাগরীয় অঞ্চলটিতে উত্তেজনা বিরাজ করছে। সৌদির এ পদক্ষেপের প্রভাব পড়বে মেসি ও নেইমার ভক্তদের উপর! যারা তাদের জার্সি গায়ে দিবেন তারা সৌদিতে প্রবেশ করলে কার্যত বিপদেই পড়তে হবে।  

সন্ত্রাসবাদে মদদ দেবার অভিযোগে কাতারের সঙ্গে যোগাযোগ বন্ধ করেছে কাতারের প্রতিবেশী দেশগুলো। বার্সা জার্সিতে কাতার এয়ারওয়েজের লোগো রয়েছে। আর আপত্তি বা বাধাটা তাতেই। তবে সন্ত্রাসে মদদ যোগানোর অভিযোগ প্রত্যাখান করেছে কাতার।  

স্কাই ইতালি টিভি চ্যানেল জানিয়েছে, যে সব সমর্থকরা কাতার এয়ারওয়েজের লোগো সম্বলিত জার্সি গায়ে পরবেন তাদের ১৫ বছরের কারাভোগসহ ১ লাখ ২০ হাজার ডলার জরিমানাও দিতে হবে।  

নিষেধাজ্ঞাটি এমন এক সময়ে এলো যখন চরমপন্থীদের অর্থায়নের অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইয়েমেন, বাহরাইন।  

গত চার মেয়াদ থেকে বার্সেলোনাকে স্পন্সর করছে কাতার এয়ারওয়েজ। তবে ২০১৭-১৮ সালের শুরুতে জাপানের অনলাইন বিক্রেতা প্রতিষ্ঠান রাকুটেন এর সঙ্গে নতুন চার বছরের চুক্তি করবে বাসা।  

২০১১ সালে ইউনিসেফের পরিবর্তে নিজেদের লোগো স্পন্সর করে কাতার ফাউন্ডেশন। রাজনৈতিক এ খেলায় কেবল বার্সাই কাবু হয়েছে তাই নয়, এর আগে এমিরেটসের স্পন্সর নিয়ে বেকায়দায় পড়ে প্যারিসের সেন্ট জামেইন ক্লাব।  

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জুন ১১, ২০১৭
জিইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ