ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাতার অবরোধ সম্পূর্ণ তুলে নেওয়ার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৪ ঘণ্টা, জুন ১০, ২০১৭
কাতার অবরোধ সম্পূর্ণ তুলে নেওয়ার আহ্বান

সৌদি আরব ও আরও কয়েকটি দেশ কাতারের ওপর যে অবরোধ আরোপ করেছে তা সম্পূর্ণ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তায়্যিপ এরদোগান। তিনি বলেছেন, শত্রুতার পরিবর্তে দোহার জন্য রিয়াদকে ভ্রাতৃত্ব নিয়ে অগ্রসর হতে হবে।

কাতারকে বিচ্ছিন্ন করে এই অঞ্চলের সমস্যার কোনো সমাধান হবে না বলেও মত দেন এরদোগান। সংকট নিরসনে তার সর্বোচ্চটুকু দেবেন বলেও তিনি জানিয়েছেন।

 

স্থানীয় সময় শুক্রবার (০৯ জুন) ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের কাতারি ভাইদের ফেলে দিতে পারি না। তাই সৌদি প্রশাসনের প্রতি আমার বিশেষ অনুরোধ- আপনারা গালফের সবচেয়ে বড় ও ক্ষমতাধর রাষ্ট্র। আপনারা পবিত্র দুই স্থানের জিম্মাদার। আপনাদের ভ্রাতৃত্ববোধের জন্য কাজ করতে হবে, শত্রুতা প্রতিষ্ঠার জন্য নয়। সব ভাইকে একত্র করতে এগিয়ে আসতে হবে। এমনটাই আমার প্রত্যাশা। ফলে এই অবরোধ পুরোপুরি তুলে নেওয়া উচিত।

তরলায়িত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সবচেয়ে বড় উৎপাদক ও রফতানিকারক দেশ কাতার। সেইসঙ্গে তেল রফতানিতেও অন্যতম বৃহৎ দেশ। কিন্তু দেশটির ওপর সৌদি আরবসহ কয়েকটি প্রতিবেশী দেশের অবরোধ আরোপের ফলে প্রাকৃতিক এ সম্পদ রফতানি স্বাভাবিক থাকবে কিনা এ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

আরব বিশ্বের অন্যতম ক্ষুদ্র রাষ্ট্রটির জনসংখ্যা মাত্র ২৪ লাখ। এর মধ্যে ৯০ শতাংশ জনগণই বিদেশি। দেশটির ভৌগোলিক সীমা ১১ হাজার ৪৩৭ বর্গকিলোমিটার। বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ক্ষমতায় আসেন ২০১৩ সালে তার বাবা শেখ হামাদ বিন খলিফা আল-থানি সিংহাসন ছেড়ে দেওয়ার পর।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, জুন ১০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।