ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এগিয়েও বিপাকে টেরিজার কনজারভেটিভ পার্টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, জুন ৯, ২০১৭
এগিয়েও বিপাকে টেরিজার কনজারভেটিভ পার্টি এগিয়ে টেরিজার দল, পিছিয়ে পড়লো লেবাররা

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ফলাফল ঘোষণা শেষ দিকে আসার সঙ্গে সঙ্গে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ে পিছিয়ে পড়লো লেবার পার্টি। ৫০০ আসনের ফল ঘোষণা পর্যন্তও দুই দলের মধ্যে ব্যবধান মাত্র ১ আসন থাকলেও ৬২৬ আসন ঘোষণায় এ ব্যবধান দাঁড়িয়ে গেছে ৪৭।

মোট ফলাফলপ্রাপ্ত ৬২৬টি আসনের মধ্যে প্রধানমন্ত্রী টেরিজা মে’র কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩০৩ আসন। আর প্রধান বিরোধী দল জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি পেয়েছে ২৫৬ আসন।

৬৫০ ‍আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ৩২৬ আসন। সে হিসেবে আরও ২৩ আসন দূরে ক্ষমতাসীনরা। যদিও ফলাফল ঘোষণার আসনই বাকি রয়েছে মাত্র ২৪টি।

**  আসছে ফলাফল, জমেছে লড়াই
** ব্রিটেনের নির্বাচনে তেরিজাকে পেছনে ফেলছেন জেরেমি
** 
টেরিজা নাকি করবিন, কে আসছেন যুক্তরাজ্যের নেতৃত্বে

বৃহস্পতিবার (৮ জুন) দিনভর ভোটগ্রহণের পর রাত থেকেই ফলাফল ‍আসতে শুরু করেছে। তবে সবশেষ এই ফলাফল পাওয়া গেছে শুক্রবার (৯ জুন) বাংলাদেশ সময় শুক্রবার বেলা ১১টা পর্যন্ত।

নির্বাচনের আগে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নির্বাচনী জরিপে দেখিয়েছে, বর্তমান প্রধানমন্ত্রী টেরিজা মে’র কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে। মোট ৬৫০টি আসনের মধ্যে মে'র কনজারভেটিভ পার্টি ৩১৪টি, জেরেমি করবিনের লেবার পার্টি ২৬৬টি, এসএনপি ৩৪, লিবারেল ডেমোক্র্যাটরা ১৪টি আসনে জয়ী হতে পারে বলে দেখানো হয় জরিপের ফলাফলে।

ব্রেক্সিটের পর গত বছরের জুলাইয়ে প্রধানমন্ত্রী পদে ডেভিড ক্যামেরনের স্থলাভিষিক্ত হওয়া টেরিজা গত এপ্রিলের মাঝামাঝি সময়ে আকস্মিক নির্বাচনের ডাক দেন। ২০২০ সালে পরবর্তী নির্বাচন হওয়ার কথা থাকলেও তার এই আগাম নির্বাচন আহ্বানকে ব্রেক্সিট বাস্তবায়নে ক্ষমতা আরও নিরঙ্কুশ কর‍ার পদক্ষেপ বলে মনে করা হয়। কিন্তু এখন টেরিজা বেশ বিপদেই পড়ে গেলেন বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৭
এসআইজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।