ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আসছে ফলাফল, জমেছে লড়াই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩২ ঘণ্টা, জুন ৯, ২০১৭
আসছে ফলাফল, জমেছে লড়াই আসছে ফলাফল, জমেছে লড়াই

ঢাকা: যে আভাস দেওয়া হয়েছিল, তার চেয়েও বেশি যেন হাড্ডাহাড্ডি লড়াই চলছে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে কনজারভেটিভ পার্টির একেবারে ঘাড়ে শ্বাস ফেলছে লেবার পার্টি। মাঝে মাঝে লেবার পার্টিই এগিয়ে যাচ্ছে ফলাফলে।

৬৫০টি আসনের মধ্যে এ পর্যন্ত প্রাপ্ত ৫০০ আসনের ফলাফলে দেখা গেছে, প্রধানমন্ত্রী টেরিজা মে’র ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পেয়েছে ২২০ আসন। আর প্রধান বিরোধী দল জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি পেয়েছে ২১৯ আসন।

এই আসনগুলোর মধ্যে বিগত নির্বাচনে দখলে ছিল এমন ১১টি হারিয়ে ফেলেছে কনজারভেটিভরা। আর বিগত নির্বাচনে হারতে হয়েছে এমন ২৭টি আসন দখলে নিয়েছে লেবাররা।

** ব্রিটেনের নির্বাচনে তেরিজাকে পেছনে ফেলছেন জেরেমি
** 
টেরিজা নাকি করবিন, কে আসছেন যুক্তরাজ্যের নেতৃত্বে

বৃহস্পতিবার (৮ জুন) দিনভর ভোটগ্রহণের পর রাত থেকেই ফলাফল ‍আসতে শুরু করেছে। তবে সবশেষ এই ফলাফল পাওয়া গেছে শুক্রবার (৯ জুন) বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৯টা ২৯ মিনিট পর্যন্ত।

নির্বাচনের আগে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নির্বাচনী জরিপে দেখিয়েছে, বর্তমান প্রধানমন্ত্রী টেরিজা মে’র কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে। মোট ৬৫০টি আসনের মধ্যে মে'র কনজারভেটিভ পার্টি ৩১৪টি, জেরেমি করবিনের লেবার পার্টি ২৬৬টি, এসএনপি ৩৪, লিবারেল ডেমোক্র্যাটরা ১৪টি আসনে জয়ী হতে পারে বলে দেখানো হয় জরিপের ফলাফলে।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হলে একটি দলকে অন্তত ৩২৬টি আসনে জয়ী হতে হয়। বিগত ২০১৫ সালের নির্বাচনে ডেভিড ক্যামেরনের নেতৃত্বে কনজারভেটিভরা জিতেছিল ৩৩১ আসন।  

ব্রেক্সিটের পর গত বছরের জুলাইয়ে প্রধানমন্ত্রী পদে ডেভিড ক্যামেরনের স্থলাভিষিক্ত হওয়া টেরিজা গত এপ্রিলের মাঝামাঝি সময়ে আকস্মিক নির্বাচনের ডাক দেন। ২০২০ সালে পরবর্তী নির্বাচন হওয়ার কথা থাকলেও তার এই আগাম নির্বাচন আহ্বানকে ব্রেক্সিট বাস্তবায়নে ক্ষমতা আরও নিরঙ্কুশ কর‍ার পদক্ষেপ বলে মনে করা হয়।

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, জুন ০৯, ২০১৭
এসআইজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।