ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্প টার্গেটে ‘কোমি-বোমা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, জুন ৮, ২০১৭
ট্রাম্প টার্গেটে ‘কোমি-বোমা’ ডোনাল্ড ট্রাম্প ও জেমস কোমি

বোমা শেষ পর্যন্ত ফাটিয়েই দিলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) সাবেক প্রধান জেমস কোমি। তিনি বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কাছে নিয়ন্ত্রিত সম্পর্ক ও ব্যক্তিগত আনুগত্য দাবি করেছিলেন। আর এ নিয়ে কংগ্রেসের কমিটির কাছে স্বীকারোক্তিও দেবেন তিনি।

কোমি এক খোলা বিবৃতিতে জানান, বরখাস্ত হওয়া সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইক ফ্লিনের বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে যোগাযোগের অভিযোগের ব্যাপারে তাকে জিজ্ঞাসাবাদ বন্ধ করতে কোমিকে নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। রাশিয়া সংক্রান্ত ওই তদন্তের বিষয়টিকে নিজের মাথার ওপর ‘মেঘের ছায়া’ বলেও অভিহিত করেছিলেন ট্রাম্প।

বৃহস্পতিবার এ নিয়ে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ইন্টিলিজেন্স কমিটির কাছে স্বীকারোক্তি দেবেন কোমি। সেজন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম চোখ রাখছে কংগ্রেসের দিকে।

কোমি তার বিবৃতিতে জানান, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে তিনবার জানিয়েছেন যে, তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে না।

এ বিষয়ে ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী মার্ক কাসোইটজ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প এ জন্য সন্তুষ্ট হয়েছেন যে, কোমি তাকে নিশ্চিত করেছেন যে তিনি (ট্রাম্প) তদন্তের মধ্যে নেই। সেজন্য প্রেসিডেন্ট নিজেকে পুরোপুরি দোষমুক্ত মনে করছেন।  

অবশ্য কোমির কাছে ট্রাম্পের এ ‘আনুগত্য’ দাবির খবর অনেক আগেই ছড়িয়েছিল। কোমির লেখা এক স্মারকের বরাত দিয়েই ওই খবর ছড়িয়েছিল।

যদিও সিনেটের ওই কমিটির কাছে জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) পরিচালক মাইক রোজারস ও জাতীয় গোয়েন্দার পরিচালক ডেন কোটস সাক্ষ্য দিয়েছেন যে, কোনো অন্যায় কাজ করতে তারা হোয়াইট হাউসের চাপের মুখোমুখি হননি। তথাপি কোমির এই স্বীকারোক্তি ট্রাম্পের জন্য বেশ অস্বস্তিরই হবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুন ০৮, ২০১৭
এসআইজে/জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।