ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন কে উঠছেন ভারতের ‘রাষ্ট্রপতি ভবনে’, ভোট ১৭ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৯ ঘণ্টা, জুন ৮, ২০১৭
নতুন কে উঠছেন ভারতের ‘রাষ্ট্রপতি ভবনে’, ভোট ১৭ জুলাই ভারতের ‘রাষ্ট্রপতি ভবন’

বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। এ নিয়ে বেশ ক’মাস আগেই আলোচনা শুরু হয়, নতুন কে আসছেন বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের ‘রাষ্ট্রপতি ভবনে’।

সেই আলোচনা আরও জমিয়ে দিলো নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৭ জুলাই ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের সূচি ঘোষণা করেছে তারা।

এজন্য আগামী ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দেওয়ার সময় বেঁধে দেওয়া হয়েছে। নির্বাচনে একের অধিক কোনো প্রার্থী মনোনয়ন দিলে ভোট হবে ১৭ জুলাই। ভোট গণনা হবে ২০ জুলাই। তারপরই ঘোষণা হবে ফলাফল।

বুধবার (৭ জুন) সংবাদ সম্মেলন করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নাসিম জাইদি এ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। ২০১২ সালের ২৫ জুলাই কংগ্রেস সরকার থাকাকালে রাষ্ট্রপতি পদে দায়িত্ব নেওয়া প্রণবের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ জুলাই। তার আগেই এই নির্বাচন-সূচি ঘোষণা করলো ইসি।

নাসিম জাইদি বলেন, দেশের সর্বোচ্চ ক্ষমতার রাষ্ট্রপতি পদে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। এই সাংবিধানিক দায়িত্ব যথাযথভাবে পালনে নির্বাচন কমিশন সবরকমের পদক্ষেপ নিচ্ছে।

সিইসি জানান, রাষ্ট্রপতি নির্বাচনের ‍আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি করা হবে ১৪ জুন। ২৮ জানুয়ারির মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। একাধিক প্রার্থী মনোনয়ন দিলে তার যাচাই-বাছাই হবে ২৯ জুন। ১ জুলাইয়ের মধ্যে প্রত্যাহার করা যাবে মনোনয়ন।

রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার দেশটির জাতীয় সংসদের উভয়কক্ষের (লোকসভা ও রাজ্যসভা) সদস্যরা। দিল্লি ও পুডুচেরির মতো রাজ্য বা কেন্দ্রনিয়ন্ত্রিত অঞ্চলগুলোর বিধানসভার সদস্যরাও সাংবিধানিকভাবে এই ভোট প্রয়োগের অধিকার ভোগ করেন। সাধারণত ওই লোকসভা, রাজ্যসভা বা বিধানসভার সদস্যরা তাদের দল বা জোট সমর্থিত প্রার্থীকেই ভোট দিয়ে থাকেন।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকেই প্রণব মুখার্জির ঘনিষ্ঠ সূত্র থেকে খবর আসছিলো, তাকে নির্বাচন ছাড়া দ্বিতীয় মেয়াদে দায়িত্ব দেওয়া হলে প্রণব ‘না’ করবেন না। কিন্তু লোকসভা ও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠ বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট এ নিয়ে নড়াচড়া শুরু করায় নতুন মুখের সন্ধান চলছে বলেই আলোচনা ওঠে।

এই প্রেক্ষাপটে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, সরকারি দল বিজেপি তাদের জোটভুক্ত দলগুলোর সঙ্গে প্রার্থিতা নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে। কংগ্রেসসহ বিরোধী দলগুলোও চালিয়ে যাচ্ছে জোট ও সমমনাদের নিয়ে আলোচনা। যদিও এনডিএ মনে করছে, রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য তাদের অনেক যোগ্য প্রার্থী রয়েছে, বিরোধী দলগুলোও মতৈক্যের ভিত্তিতে প্রার্থী দেওয়ার লড়াইয়ে পিছিয়ে থাকতে চাইছে না। অবশ্য, সরকারি জোটের সিদ্ধান্ত পাওয়ার পরই বিরোধীরা তাদের মতামত দেবে বলে মনে করা হচ্ছে।

এখন সব দল সর্বসম্মত প্রার্থী দেয় কিনা তা জানা যাবে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৮ জুনেই। যদি সবাই সর্বসম্মত প্রার্থী দেয়, তাহলে সেদিনই স্পষ্ট হয়ে যাবে এশিয়ার অন্যতম পরাশক্তি ভারতের ১ নম্বর কর্তার আসনে পরবর্তী পাঁচ বছরের জন্য কে বসছেন। নয় তো ১৭ জুলাইয়ের ভোটের পর চোখ রাখতে হবে ২০ জুলাইয়ের গণনায়।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, জুন ০৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ