ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি থেকে ইসরায়েলে গেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, মে ২২, ২০১৭
সৌদি থেকে ইসরায়েলে গেলেন ট্রাম্প করমর্দন করছেন ট্রাম্প ও নেতানিয়াহু

আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগদান শেষে সৌদি আরব থেকে ইসরায়েলে গেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি ফিলিস্তিনে গিয়ে সেখানকার কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন।

রোববার (২১ মে) এআইএ সম্মেলনে যোগদানের পর সোমবার (২২ মে) রিয়াদ থেকে ইসরায়েলের বেন গুরিয়ন এয়ারপোর্টে পৌঁছান ট্রাম্প। সেখানে তাকে স্বাগত জানান ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এই সফরে ট্রাম্প ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রিভলিন, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পাশাপাশি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করবেন। বৈঠকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে ট্রাম্প আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, এআইএ সম্মেলনে বক্তৃতাকালে ট্রাম্প উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে মুসলিম নেতাদের নেতৃত্ব দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, উগ্রবাদীদের বিরুদ্ধে সবাইকে লড়তে হবে। এই লড়াই সেই বর্বর অপরাধীদের বিরুদ্ধে যারা মানুষের জীবনকে এবং সব ধর্মের নিরপরাধ মানুষকে ধ্বংস করে দিতে চায়।

সফরে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের ৯ লাখ কোটি টাকার একটি অস্ত্রচুক্তিও স্বাক্ষর করেন ট্রাম্প।  

এআইএ সম্মেলনে যোগদানের পর ট্রাম্প আরব ও মুসলিমদের সঙ্গে নানা সময়ে বিবাদে জড়ানো ইসরায়েলে সফর করে নিজেকে মধ্যস্থতাকারী হিসেবে উপস্থাপন করতে চাইছেন বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।