ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

উগ্রবাদবিরোধী লড়াইয়ে মুসলিম নেতাদের প্রতি ট্রাম্পের ডাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মে ২১, ২০১৭
উগ্রবাদবিরোধী লড়াইয়ে মুসলিম নেতাদের প্রতি ট্রাম্পের ডাক রিয়াদে পৌঁছানোর পর ট্রাম্পকে স্বাগত জানান সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ

উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে মুসলিম দেশগুলোর নেতাদের নেতৃত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে ও পরে উগ্রবাদের বিরুদ্ধে কথা বলতে গিয়ে সরাসরি ইসলামকেই আক্রমণ করে আসা ট্রাম্প বলেন, মৌলবাদের বিরুদ্ধে লড়াই মানে কোনো নির্দিষ্ট বিশ্বাসের বিরুদ্ধে যুদ্ধ নয়। বরং ভালো এবং মন্দের মধ্যে যুদ্ধ।

রোববার (২১ মে) সৌদি আরবে চলমান আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে বক্তৃতা করছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট হওয়ার পর মুসলমানদের পূণ্যভূমি সৌদি আরবে আসার মধ্য দিয়েই প্রথম বিদেশ সফর শুরু করলেন ট্রাম্প।

তিনি সম্মেলনে আঞ্চলিক নেতাদের উদ্দেশে বলেন, তাদের (উগ্রবাদী) বিতাড়িত করে দিন। উগ্রবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ে কোনো দেশেরই যুক্তরাষ্ট্রের জন্য অপেক্ষা করার দরকার নেই।

এই বক্তব্য ট্রাম্পের আগের অবস্থানের বদলেরই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে। এর আগে ট্রাম্প সরাসরিই ইসলাম ও মুসলিমবিরোধী অনেক কথা বলেছেন। প্রেসিডেন্ট হওয়ার আগে গত বছরই এক সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেন, ‘আমি মনে করি ইসলাম আমাদের ঘৃণা করে। ’ 

এমনকি তিনি প্রেসিডেন্ট হওয়ার পর বিশেষ অধ্যাদেশে কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে সারাবিশ্বকেই নাড়িয়ে দিয়েছিলেন।

সেই ট্রাম্প এখন কট্টরপন্থা ও উগ্রবাদের বিরুদ্ধে নেতৃত্ব দেওয়ার জন্য মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলছেন, এই লড়াই সেই বর্বর অপরাধীদের বিরুদ্ধে যারা মানুষের জীবনকে এবং সব ধর্মের নিরপরাধ মানুষকে ধ্বংস করে দিতে চায়।

ট্রাম্প কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞার ব্যাপারটি স্মরণ করে ‘নিরাপত্তাজনিত কারণে’ সেখানে আপাতত ওই দেশগুলোর কাউকে প্রবেশ না করার অনুরোধ জানান। (যদিও এ ব্যাপারে ফেডারেল আদালতের সঙ্গে ট্রাম্প প্রশাসনের জটিলতা রয়ে গেছে)

রোববার সৌদি পৌঁছানো ট্রাম্পের সফরসঙ্গী হিসেবে রয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ও কন্যা ইভাঙ্কা। রিয়াদে পৌঁছানোর পরই তাদের লালগালিচা অভ্যর্থনা জানানো হয় সৌদি বাদশাহর তরফ থেকে। এই সফরে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের ৯ লাখ কোটি টাকার একটি অস্ত্রচুক্তিও স্বাক্ষর হয়েছে। সম্মেলনটি আয়োজন করা হয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আরব, মুসলিম ও আমেরিকান দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ডাক দিয়ে। এতে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, মে ২১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।