ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদিতে ট্রাম্পের আমুদে নাচ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, মে ২১, ২০১৭
সৌদিতে ট্রাম্পের আমুদে নাচ তলোয়ার হাতে নাচে ট্রাম্প

প্রথম বিদেশ সফর নিয়ে আলোচনা চারদিকে। এর রেশ কাটতে না কাটতে বিদেশি মাটিতে নেচে-গেয়ে ফের আলোচনার সূত্রপাত ঘটালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতো দিন নেচেছেন স্ত্রীর সাথে; এবার নাচলেন একাই!

শনিবার (২১ মে) সৌদি আরব সময় রাতে মোরব্বা প্যালেসে ঐতিহ্যবাহী তলোয়ার নাচে অংশ নেন ট্রাম্প। যা সংবাদমাধ্যমে তৎক্ষণাৎ সম্প্রচার করা হয়।

সৌদিতে এই নাচের ঐতিহ্য দীর্ঘদিনের। যাকে বলা হয় ‘আরদাহ নাচ’। বিশেষ দিনগুলোতে আরবরা এর আয়োজন করেন। শনিবার আয়োজনের উদ্দেশ্য ছিল ট্রাম্পের প্রতি সম্মান প্রদর্শন।

নাচের সময় ট্রাম্পকে ঘিরে ছিলেন নাচিয়েরা। সুরের তালে তালে প্রেসিডেন্টও শরীর দুলান এবং মুখে ছিল তার মুচকি হাসি। হাতে নেন তলোয়ারও। সবমিলিয়ে ছিলেন আমুদে, খোশ-মেজাজে।

আরও অংশ নেন হোয়াইট হাউসের প্রধান কৌশলবিদ স্টিভ বানোন, চিফ অব স্টাফ রেইন্স পাইবাস ও প্রধান অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কন।

সৌদিতে স্ত্রী মেলানিয়াকে নিয়ে এসেছেন ট্রাম্প। এসেই ১১ হাজার কোটি ডলারের অস্ত্রচুক্তিসহ দুই দেশের মধ্যে মোট ৩৫ হাজার কোটি ডলারের চুক্তি সই হয়েছে। চুক্তি এবং নৈশভোজের আগে আগেই নাচে অংশ নেন প্রেসিডেন্ট।

সাবেক মার্কিন কর্তা জর্জ ডব্লিউ বুশও ২০০৮ সালে সফরে এসে এ নাচে অংশ নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, মে ২১, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।