ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৯ লাখ কোটি টাকার সৌদি-মার্কিন অস্ত্রচুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, মে ২১, ২০১৭
৯ লাখ কোটি টাকার সৌদি-মার্কিন অস্ত্রচুক্তি স্বাক্ষর চুক্তিতে স্বাক্ষর করছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও সৌদি বাদশা সালমান

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সৌদি আরব সফরের প্রথম দিনেই ১১০ বিলিয়ন ডলারের (প্রায় ৯ লাখ কোটি টাকা) অস্ত্রচুক্তি স্বাক্ষর করলো দুই দেশ।

চুক্তির ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, এই অস্ত্র চুক্তি ইরানের প্রভাব রুখতে সৌদি আরবকে সহায়তা করবে।

শনিবার (মে ২০) ট্রাম্পের সৌদি আরব সফরের প্রথম দিনই এই চুক্তি স্বাক্ষর হয়।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক যৌথ বিবৃতিতে এই অস্ত্রচুক্তির ঘোষণা দেন।

তবে এই অস্ত্রচুক্তি দুই দেশের মধ্যে বৃহত্তর বাণিজ্য চুক্তির একটি অংশ বলে জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। দুই দেশের মধ্যেই বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা চুক্তির অঙ্ক ৩৮০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে বলে জানান তিনি।

এই চুক্তির আওতায় সৌদি আরব ও যুক্তরাষ্ট্রে লাখ লাখ কর্মসংস্থান তৈরি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।  যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিক জানিয়েছে তারা ইতোমধ্যেই সৌদি আরবের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ১৫ বিলিয়ন ডলার সমমানের বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান ট্রাম্প। সস্ত্রীক কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ট্রাম্পকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ।

উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মত বিদেশ সফরে বের হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরব সফরের মধ্য দিয়ে শুরু হলো তার ৮ দিনের এই বিদেশ সফর। সৌদি আরবের পাশাপাশি তিনি ইসরায়েল, ইতালি ও ভ্যাটিকান সফর করবেন।   এছাড়া বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে তিনি ন্যাটো সদস্য রাষ্ট্রগুলোর বৈঠকে যোগ দেয়ার পাশাপাশি সিসিলিতে জি সেভেন সম্মেলনে যোগ দেবেন তিনি।

বাংলাদেশ সময়: ০৬৪৪ ঘণ্টা, মে ২১, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।