ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি বাদশার সঙ্গে ট্রাম্পের বৈঠক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, মে ২০, ২০১৭
সৌদি বাদশার সঙ্গে ট্রাম্পের বৈঠক সৌদি বাদশার সঙ্গে ট্রাম্পের বৈঠক, ছবি: সংগ্রহ করা

নির্বাচিত হওয়ার পর এই প্রথম বিদেশের মাটিতে পা রাখলেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (২০ মে) স্থানীয় সময় সকালে সৌদি আরব পৌঁছেছেন তিনি। রাজধানী রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্প ও তার সফর সঙ্গীদের বহনকারী বিশেষ প্লেন ‘এয়ার ফোর্স ওয়ান’।

এ সময় লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। সঙ্গে ছিল গার্ড অব অনার। এতে উপস্থিত ছিলেন সৌদি বাদশা ও পবিত্র দুই মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

বিমানবন্দরে নামার পরপরই রিয়াদে এক অভ্যর্থনা অনুষ্ঠানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি বাদশার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় ট্রাম্পের স্ত্রী মেলানিয়া পাশেই ছিলেন।
বিমানবন্দরে ট্রাম্প স্ত্রীকে স্বাগত জানাচ্ছেন সৌদি বাদশা, পাশেই ট্রাম্পসাক্ষতে ‍দুই নেতা কিছু সময় কথা বলেন। সফরের জন্য বাদশা ট্রাম্পকে বিশেষ অভিনন্দন জানান। আশা প্রকাশ করেন তার যোগদানে রোববার (২১ মে) থেকে শুরু হতে যাওয়া আরব ইসলামিক-আমেরিকান (এআইএ) সম্মেলন নতুন মাত্রা পাবে।

সম্মেলনে দেশগুলোর সঙ্গে নতুন চুক্তি ছাড়াও জঙ্গিবাদ দমন নিয়ে তার দেশের কড়া মনোভাবের কথা তুলে ধরবেন ট্রাম্প।

যদিও ইরানকে বাদ দিয়ে, সুন্নি সমর্থিত ৫০ দেশের ইসলামি জোটের সম্মেলনের সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

নয়দিনের জন্য ট্রাম্প সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশ সফরে বেরিয়েছেন। এরপর মধ্যপ্রাচ্যের অপর দেশ যুক্তরাষ্ট্রের অন্যতম ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের যাবেন তিনি। ইসরায়েল থেকে ইউরোপের ইতালি ও বেলজিয়ামে তার সফরসূচি রয়েছে। এসব সফরের পরপর আরব, ইসরায়েল ও ইউরোপীয় নেতাদের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মে ২০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ