ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সম্পৃক্ততা খুঁজতে দায়িত্ব মুলারের কাঁধে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫২ ঘণ্টা, মে ১৮, ২০১৭
রাশিয়ার সম্পৃক্ততা খুঁজতে দায়িত্ব মুলারের কাঁধে রবার্ট মুলার (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততা খতিয়ে দেখতে নতুন করে দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) সাবেক প্রধান রবার্ট মুলারকে।

গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ের পেছনে রাশিয়ার কী ভূমিকা ছিল সে বিষয়ে তদন্তে নেতৃত্ব দেবেন তিনি। তার এই নিয়োগ দেশটির রাজনৈতিক দুই পক্ষের সম্মতিতেই হয়েছে বলে জানা গেছে।

রবার্ট মুলার একজন সাবেক প্রসিকিউটর এবং এফবিআই প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন ২০০১ থেকে ২০১৩ পর্যন্ত।

নিয়োগ সিদ্ধান্ত এমন সময় এলো যখন ‍অতি সম্প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এফবিআই প্রধান জেমস কমিকে বরখাস্ত করেছেন। তার এই নিয়োগে ট্রাম্প আশা প্রকাশ করেছেন যে, তিনি এবার নির্দোষ প্রমাণিত হবেন তবে দেশটির গোয়েন্দারা মনে করেন, রিপাবলিকানদের জয়ে মস্কো বেশ বড় ভূমিকা পালন করেছে।  

কয়েকদিন আগে পরাজয় নিয়ে খোলামেলা কথা বলেছেন হিলারি ক্লিনটন। নিউইয়র্কের ওয়ার্ল্ড সামিটের এক অনুষ্ঠানে মিস ক্লিনটন বলেছেন, নির্বাচনের প্রচারাভিযান নিয়ে তিনি একটি বই লিখছেন। যাতে উঠে আসবে ট্রাম্পের কাছে তার হারের কারণ। যার জন্য মূলত দায়ী এফবিআইয়ের জেমস কমি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যার স্পষ্ট কারণে হিলারি বলেন, ২০১৬ সালের অক্টোবরের ২৮ তারিখে তৎকালীন এফবিআই মার্কিন কংগ্রেসকে চিঠি দিয়ে জানিয়েছিলেন আমার ব্যক্তিগত ই-মেইলের বিষয়ে তদন্ত শুরু হয়েছে। এতে ভোটাররা আতঙ্কিত হয়েছেন।

অক্টোবরের ২৭ তারিখ নির্বাচন হলে জয়লাভ করা সম্ভব হতো বলেও মনে করেন হিলারি।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, মে ১৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।