ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কৃষ্ণ সাগরে সংঘর্ষে ডুবে গেলো রাশিয়ার গোয়েন্দা জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
কৃষ্ণ সাগরে সংঘর্ষে ডুবে গেলো রাশিয়ার গোয়েন্দা জাহাজ কৃষ্ণ সাগরে সংঘর্ষে ডুবে গেলো রাশিয়ার গোয়েন্দা জাহাজ

কৃষ্ণ সাগরে একটি গবাদি পশুবাহী জাহাজের (ফ্রেইটার) সঙ্গে সংঘর্ষে ডুবে গেছে রাশিয়ার একটি গোয়েন্দা জাহাজ (স্পাই শিপ)। তবে উদ্ধার করা হয়েছে জাহাজটির সব আরোহীকে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) এশিয়া ও ইউরোপের মাঝামাঝি কৃষ্ণ সাগরে এ দুর্ঘটনা ঘটে। তুরস্কের উপকূলীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিচ্ছে।

কৃষ্ণ সাগর দক্ষিণে তুরস্ক; পশ্চিমে বুলগেরিয়া ও রোমানিয়া; উত্তরে ইউক্রেন এবং পূর্বে রাশিয়া ও জর্জিয়া বেষ্টিত। তবে এখানে রুশ ও তুর্কি সামরিক বাহিনীর অবস্থানই বেশি।

তুরস্ক কর্তৃপক্ষ গোয়েন্দা জাহাজটি ডুবে যাওয়ার খবর দিলেও এ নিয়ে তৎক্ষণা কিছু বলেনি রাশিয়া। তবে তারা খানিক আগেই জানিয়েছিল, নৌবাহিনীর অন্যতম বৃহৎ কমান্ড ‘ব্ল্যাক সি ফ্লিট’ভুক্ত ‘লিমান’ নামে ওই জাহাজটির কাঠামো আগে থেকেই ভঙ্গুর ছিল। সেটি সংস্কারে কাজও চলছিল।

তুরস্কের সংবাদমাধ্যম জানিয়েছে, ওই গবাদি পশুবাহী জাহাজটি পশ্চিম আফ্রিকার দেশ টোগোর। কিন্তু কী কারণে জাহাজ দু’টির মধ্যে সংঘর্ষ হয়েছে তা জানা যায়নি। তবে সংঘর্ষস্থল এলাকায় ঘন কুয়াশার খবর মিলছিলো।

এ খবরে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভকে ফোন করে নিজের দুঃখ প্রকাশ করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। সিরিয়া সংকট প্রশ্নে তুরস্ক ও রাশিয়ার মধ্যে সমঝোতার সম্পর্ক চলছে। এখানে সামরিক উপস্থিতিতেও দু’পক্ষ দু’পক্ষের জন্য উদারতা দেখিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।