ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
আফগান প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগ কাদাম শাহ শাহিম ও আবদুল্লাহ হাবিবি

আফগানিস্তানের সামরিক ঘাঁটিতে তালেবানদের ভয়াবহ হামলার ঘটনায় পদত্যাগ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আবদুল্লাহ হাবিবি ও সেনাবাহিনী প্রধান জেনারেল কাদাম শাহ শাহিম।

সোমবার (২৪ এপ্রিল) তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট আশরাফ গানি। তিনি ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তারিক শাহ বাহরামি এবং নয়া সেনাপ্রধান হিসেবে জেনারেল শরিফ ইয়াফতালকে নিয়োগ দিয়েছেন।

 

উত্তরাঞ্চলীয় কমান্ডের সদরদফতর হিসেবে ব্যবহৃত ওই ঘাঁটিতে গত শুক্রবারের (২১ এপ্রিল) হামলায় দেড় শতাধিক সৈন্য নিহত হন। এই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোটের অনেক সৈন্যও দায়িত্ব পালন করছিলেন। তবে তাদের কারও হতাহত হওয়ার খবর মেলেনি।

২০০১ সালে কাবুলের ক্ষমতা হারানোর পর সশস্ত্র তালেবানরা এই প্রথম এতো বড় হামলা চালালো। স্থানীয় সেনা কর্মকর্তারা জানান, তালেবানরা সেনাবাহিনীরই পোশাক পরে ঘাঁটির ভেতরে ঢুকেছে এবং একইসঙ্গে নির্বিচারে গুলি ও বোমা ছুড়েছে।

এই হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ কাবুল সরকারের অনেক মিত্র নিন্দা জানিয়েছে। একইসঙ্গে তালেবানদের বাগে আনতে আফগান সরকারকে সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এইচএ/

** আফগানিস্তানে ঘাঁটিতে হামলায় নিহত সৈন্য বেড়ে ১৪০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ