ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে ঘাঁটিতে হামলায় নিহত সৈন্য বেড়ে ১৪০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
আফগানিস্তানে ঘাঁটিতে হামলায় নিহত সৈন্য বেড়ে ১৪০ ঘাঁটির দেয়ালে দেয়ালে গুলি-বোমার আঘাত। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের উত্তরাঞ্চলের সামরিক ঘাঁটিতে তালেবানদের হামলায় নিহত সৈন্যের সংখ্যা বেড়ে ১৪০ জনে দাঁড়িয়েছে। হামলায় আহত হয়েছেন আরও বেশ কিছু সৈন্য। এই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর কিছু সদস্য দায়িত্ব পালন করছিলেন। তাদের কেউ হতাহতদের মধ্যে আছেন কিনা তা জানা যায়নি।

শুক্রবার (২১ এপ্রিল) দুপুরে বাল্ক প্রদেশের মাজার-ই-শরিফ নামে একটি শহরের মসজিদের কাছে ওই ঘাঁটিতে এ হামলা চালানো হয়। রাতেই আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দেয়।

প্রাথমিকভাবে এ হামলায় প্রশাসনের তরফ থেকে ৫০ সৈন্য নিহত হওয়ার খবর বলা হলেও শনিবার (২২ এপ্রিল) বিকেলে তা ১৪০ হয়েছে বলে জানানো হয়। হামলার পর এক বিবৃতি দিয়ে দায় স্বীকার করেছে তালেবান।

সামরিক বাহিনীর মুখপাত্র জানান, সন্ত্রাসীরা সেনাবাহিনীর পোশাক পরে ওই ঘাঁটির তল্লাশি কেন্দ্রে ঢুকে পড়ে। এসময় তারা নির্বিচারে গুলি ছোড়ে এবং কয়েকজন আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ‘শান্তি ফেরাতে’ অবস্থানরত পশ্চিমা সামরিক জোটের কিছু সৈন্য এই ঘাঁটিতে দায়িত্ব পালন করছিলেন বলে জানা গেছে। তবে তাদের কেউ এই হতাহতদের মধ্যে আছেন কিনা তা জানা যায়নি।

সাম্প্রতিককালে সামরিক বাহিনীর ঘাঁটিতে এই বড় ধরনের হামলাকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে উল্লেখ করেছেন মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র জন থমাস। এটি আফগান সেনাবাহিনীর ২০৯ শাহীন কর্পসের সদরদফতর ছিল।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এইচএ/

আরও পড়ুন
** সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় ৫০ আফগান সৈন্য নিহত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।