Alexa
ঢাকা, রবিবার, ১১ আষাঢ় ১৪২৪, ২৫ জুন ২০১৭

bangla news

নওয়াজকে আপাতত রেহাই, আরও তদন্তের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-২০ ৪:১৬:০১ পিএম
শেষ পর্যন্ত কি টিকতে পারবেন নওয়াজ শরিফ?

শেষ পর্যন্ত কি টিকতে পারবেন নওয়াজ শরিফ?

হাঁপ ছেড়ে শ্বাস ফেলার সুযোগ পেলেন ‍পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। পানামা পেপার্স দুর্নীতি কেলেঙ্কারিতে তার জড়িত থাকার বিষয়ে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া একটি অভিযোগের শুনানিতে নওয়াজকে আপাতত রেহাই দেওয়া হয়েছে। 

সর্বোচ্চ আদালতের আদেশে বলা হয়েছে, প্রধানমন্ত্রী পদ থেকে নওয়াজকে অপসারণের জন্য ফাঁস হওয়া পানামা পেপার্সে দুর্নীতির অভিযোগের পর্যাপ্ত প্রমাণ মেলেনি। তবে এতে যাদের কারণে নওয়াজের নাম আলোচনায় এসেছে সেই স্বজনদের বিরুদ্ধে আরও বিস্তৃত ও যৌথ তদন্তের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

পাকিস্তানজুড়ে তুমুল উত্তেজনা ও আন্তর্জাতিক পর্যায়ে আলোচনার মধ্যে বৃহস্পতিবার (২০ এপ্রিল) এই অভিযোগের শুনানি হয়। গত বছরের এপ্রিলে পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ নথিতে বিশ্বের শত শত রাজনীতিক ও ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্যের পাশাপাশি নওয়াজের নামও আলোচনায় আসে। এরপরই নওয়াজের পদত্যাগ দাবিতে মাঠে নামেন প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান।

বেশ কিছু দিন রাজধানী ইসলামাবাদে অচলাবস্থার সৃষ্টি হলে পরে মাঠের আন্দোলন থেকে সরে এসে নওয়াজকে অপসারণের দাবি জানিয়ে আদালতে অভিযোগ দায়ের করেন ইমরান। সেই অভিযোগেরই শুনানি নির্ধারিত ছিল বৃহস্পতিবার। এই শুনানিকে ‘নওয়াজের ভাগ্য নির্ধারক’ বলে উল্লেখ করছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

প্রতিরক্ষামন্ত্রী ও নওয়াজের আস্থাভাজন রাজনীতিক খাজা আসিফ বলেন, সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে নওয়াজকে রেহাই দিয়ে বলেন, পানামা পেপার্সে প্রকাশিত গোপন নথিতে নওয়াজের দুর্নীতিতে জড়িত থাকার কোনো প্রমাণ মেলেনি। সেজন্য তার অপসারণের আবেদনও টিকছে না।

তবে, আদালত একটি যৌথ কমিশন গঠনের কথা বলে আরও গভীর তদন্তের নির্দেশ দিয়েছেন- জানান প্রতিরক্ষামন্ত্রী।

পানামা পেপার্সের নথি অনুযায়ী, সেখানকার ল’ ফার্ম ‘মোসাক ফনসেকা’র মাধ্যমে শত শত ব্যবসায়ী ও রাজনীতিক গোপনে সম্পদ আয় করে বিভিন্ন দেশের ব্যাংকে রেখেছেন। ফাঁস হওয়া ওই সাড়ে ১১ লাখ নথির মধ্যে নওয়াজের সন্তান মরিয়াম, হাসান ও হুসেইনের নামে ৮টি অফশোর কোম্পানি (করফাঁকি দিতে তথ্য গোপন রেখে সুবিধাজনক দেশে প্রতিষ্ঠিত কোম্পানি) থাকার তথ্যও আসে।

কিন্তু অভিযোগ প্রথম থেকেই উড়িয়ে দিয়ে নওয়াজ ও তার স্বজনরা বলছেন, এ ধরনের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

আদালতের এই রায়ে উচ্ছ্বাস প্রকাশ করে নওয়াজের কন্যা এবং তার উত্তরসূরী হিসেবে বিবেচিত মরিয়ম টুইট করে বলেছেন, ‘সব প্রশংসা ও মহিমা এক আল্লাহর।’ নওয়াজের টুইটার অ্যাকাউন্ট থেকেও রায় উদযাপনের টুইট করা হয়েছে। এ রায়কে ‘বিজয়’ হিসেবে উল্লেখ করেছে নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগের নেতৃত্ব। তবে ইমরান খানের তৎক্ষণাৎ কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa