ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কের প্রধান বিরোধী দল গণভোটের ফলাফল বাতিল চাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
তুরস্কের প্রধান বিরোধী দল গণভোটের ফলাফল বাতিল চাচ্ছে

ঢাকা: তুরস্কের প্রধান বিরোধী দল সিএইচপি প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানের ক্ষমতা বৃদ্ধির প্রস্তাবের ওপর অনুষ্ঠিত গণভোটের ফলাফল চ্যালেঞ্জ করেছে। তারা এই ফলাফল বাতিলের দাবিও জানাচ্ছে। ওই ভোটে তারা কারচুপির অভিযোগ তুলে ফলাফল বাতিল করার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বানও জানিয়েছে।

প্রধান বিরোধী দল সিএইচপি’র উপ-চেয়ারম্যান বুলেন্ত তেজকান বলছেন, গণভোটে কারচুপি হয়েছে বলে যেসব অভিযোগ উঠেছে, সে সম্পর্কে আইনগত শঙ্কা দূর করতে হলে ফলাফল বাতিল করাই একমাত্র পথ।

তুরস্কে সদ্য অনুষ্ঠিত গণভোটে একান্ন শতাংশের সমান্য একটু বেশি ভোট পেয়ে কোনো রকমে উৎরে গেছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

কিন্তু দেশের সবচেয়ে বড় তিন শহর আঙ্কারা, ইস্তাম্বুল এবং ইজমিরে এরদোয়ান হেরেছেন। এই গণভোটের ফলাফল নিয়ে তুরস্কের সবচেয়ে বড় শহর ইস্তাম্বুলে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে।

গণভোটের বিরোধিতাকারীরা বলছেন, ভোটে ব্যাপক কারচুপি ও অনিয়ম হয়েছে। এমনকি নির্বাচন কমিশনের সিল ছাড়া ব্যালট পেপার ভোট গণনার সময় বৈধ বলে গ্রহণ করা হয়েছে।

সেখানকার রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তুরস্কের সমাজ ও রাজনীতিতে যে মেরুকরণ রয়েছে, এই গণভোটের পর তা আরও তীব্র হবে। এই পরিস্থিতিতে গণভোটে একে পার্টি এবং এরদোয়ান কোনও রকমে জিতলেও কর্তৃত্ব অব্যাহত রাখা তাদের জন্য কঠিন হয়ে পড়তে পারে।

বাংলাদেশ সময়: ০২১৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।