ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নারদা কাণ্ডে তৃণমূল নেতাদের নামে সিবিআই’র মামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
নারদা কাণ্ডে তৃণমূল নেতাদের নামে সিবিআই’র মামলা মমতার দল তৃণমূলের নেতাদের বিরুদ্ধে সিবিআইয়ের মামলা

বেশ বিপাকেই পড়লো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস।আলোচিত নারদা কাণ্ডে দলটির শীর্ষ ১২ নেতা ও এক পুলিশ অফিসারের নামে মামলা করেছে কেন্দ্রীয় তদন্ত অধিদফতর (সিবিআই)। 

ঘুষ গ্রহণের অভিযোগে ওই নেতাদের নামে সোমবার (১৭ এপ্রিল) এ মামলা করেছে প্রভাবশালী তদন্ত সংস্থাটি। মামলার ‍আসামিদের মধ্যে রয়েছেন তৃণমূলের শীর্ষ নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায়, সৌগত রায়, সাবেক বিধায়ক মদন মিত্র, কাকলী ঘোষও।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো সন্ধ্যায় এ খবর দিয়েছে। তারা বলছে, তদন্তের দায়িত্ব পাওয়ার মাস পেরোনোর আগেই নারদা কাণ্ডে জড়িতদের বিরুদ্ধে মামলা করেছে সিবিআই।

গত বছরের মার্চে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ঠিক আগে তৃণমূলের কয়েকজন মন্ত্রী, বিধায়ক ও নেতার ঘুষ গ্রহণের চাঞ্চল্যকর ভিডিও ফুটেজ ফাঁস করে নয়াদিল্লভিত্তিক নারদানিউজডটকম। ‘স্টিং অপারেশন’ শীর্ষক ওই ভিডিও প্রকাশের পর তুমুল সমালোচনায় পড়ে মমতার দল। সমালোচনা ঠেকাতে মমতা বেশ ক’জন নেতাকে বহিষ্কার পর্যন্ত করেন।

এ ঘটনা প্রথমে তদন্ত করে কলকাতা পুলিশ। কিন্তু তাদের তৎপরতার সমালোচনা করে গত ১৭ মার্চ কলকাতা হাইকোর্ট এ ঘটনার তদন্তভার দেন সিবিআইকে। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে মমতার দল সুপ্রিম কোর্টে আবেদন করে। তবে সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায়ই বহাল রাখেন। তারপর নয়াদিল্লি থেকে নির্দেশনা পেয়ে সোমবার তৃণমূলের ১২ নেতা ও ঘুষ গ্রহণে জড়িত পুলিশ কর্মকর্তা আহমেদ মির্জার বিরুদ্ধে মামলাটি করলো সিবিআই’র দায়িত্বপ্রাপ্ত দল।

সংবাদমাধ্যমে প্রচলিত আছে, স্টিং অপারেশনে কিছু ভিডিও প্রকাশ করা হলেও বাকি রয়েছে আরও কিছু। মামলা দায়েরের পর সেই ভিডিওগুলোও তদন্ত করবে সিবিআই। ভারতের জনগণ এখনও নিরপেক্ষ তদন্তের জন্য সিবিআই’র ওপর বিশ্বাস রাখে।

মমতার তৃণমূল এমনিতেই সারদা চিট ফান্ড দুর্নীতি কেলেঙ্কারিতে জর্জরিত। এরমধ্যে নারদা কাণ্ডে শীর্ষ নেতাদের বিরুদ্ধে এই মামলা ক্ষমতাসীনদের বড় ধাক্কাই দিয়েছে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।